সময়ের জনমাধ্যম

চলছে জাতীয় দলের স্কিল ক্যাম্প, স্পিনারদের ভিন্ন রকমের প্রস্তুতি

আসন্ন এশিয়া কাপ সামনে রেখে দ্বিতীয় দিনের মতো স্কিল ক্যাম্পে অংশ নিয়েছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। গতকাল থেকে শুরু হওয়া এই ক্যাম্পে জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাসের অধীনে ব্যাটিং-বোলিং করছেন ক্রিকেটাররা। ফিটনেস ক্যাম্পে থাকা ৩২ জন ক্রিকেটারদের মধ্য থেকে ২৬ জনকে নিয়ে পরিচালিত হচ্ছে স্কিল ক্যাম্প। লক্ষ্য এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো দুটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে নিজেদের ঘাটতি পুষিয়ে নেয়া।

তবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের মূল মাঠে আজ বিশেষ দিন কেটেছে বাংলাদেশের স্পিনারদের। জাতীয় দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ আজ ভিন্ন পন্থায় পরখ করে নিয়েছেন শিষ্যদের। তাতে দলের মূল স্পিনারদের পাশাপাশি ছিলেন অনিয়মিত স্পিনাররাও। বল যেন টার্ন কম করে স্কিড বেশি করে, সে জন্য ফুটবল ও প্লাস্টিক ব্যবহার করছিলেন হেরাথ।

মূলত আইসিসি ইভেন্টের স্পোর্টিং উইকেটের বিষয়টি প্রাধান্য দিয়ে এই প্রস্তুতি নেয়া হচ্ছে। আইসিসি ইভেন্টে উইকেট ভালো থাকায় সেখানে টার্নের থেকে বল স্কিড করে বেশি। সেটার সঙ্গে মানিয়ে নিতেই শিষ্যদের অনুশীলনে সেই আবহ তৈরি করেছিলেন এই লঙ্কান কিংবদন্তি।

পাশাপাশি স্পিনারদের দ্রুত লাইন ও লেংথ বদলানোর পরীক্ষাও নিয়েছেন হেরাথ। এশিয়া কাপ ভাবনায় না থাকলেও হেরাথের স্পিন ক্লাসে ছিলেন অফস্পিনার নাইম হাসানও। জাতীয় দলের অনুশীলনে যোগ দিতে চট্টগ্রাম থেকে ঢাকায় এসেছেন তিনি। এদিকে, রিস্ট স্পিনে ব্যাটসম্যানদের দক্ষতা বাড়াতে বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিয়েছেন কারাপাক জিয়াস নামের এক ভারতীয় স্পিনার। তবে জিয়াস বাংলাদেশ দলের পরিচিত মুখই। ভারতের কেরালা রাজ্যের এই ক্রিকেটারকে গত বছর বাংলাদেশ দলের অনুশীলনে নেট বোলার হিসেবে নিয়ে আসেন শ্রীধরন শ্রীরাম। গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপ থেকে জিয়াস বাংলাদেশ দলের অনুশীলনে নিয়মিত। দলের সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও।

4,189 Comments

leave a reply