সময়ের জনমাধ্যম

বিশ্বকাপের উদ্বোধন: আশানুরূপ দর্শক নেই মাঠে

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং রানারআপ নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে পর্দা উঠেছে ওয়ানডে বিশ্বকাপের। অথচ গ্যালারিতে দর্শকের উপস্থিতি দেখে বোঝার উপায় ছিলনা সেখানে বিশ্বকাপের মত আসরের উদ্বোধনী ম্যাচ হচ্ছে। গ্যালারিতে দর্শক উপস্থিতি ছিল মাত্র চার-পাঁচ হাজারের মত।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপের অফিশিয়াল ‘থিম সং’ এর বার্তা ছিল, বিশ্বকাপ মানেই অনেক বেশি হৈচৈ-উৎসব-আনন্দ। আর সে বিশ্বকাপ যখন ভারতের মত ক্রিকেটপ্রিয় দেশে আয়োজন হচ্ছে, সেখানে দর্শক টইটম্বুর গ্যালারি থাকবে, চলবে অবাধ উল্লাস, গান-বাজনা এমনটা আশা করাই স্বাভাবিক। কিন্তু বাস্তবে চিত্রটা ছিল একদমই বিপরীত। এত ফাঁকা গ্যালারি, বিশ্বকাপের প্রথম ম্যাচে এর আগে দেখেছে কিনা ক্রিকেট বিশ্ব, তা-ই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

অথচ ৩০ থেকে ৪০ হাজার নারীকে এই ম্যাচের টিকিট বিনামূল্যে দিয়েছে বিসিসিআই। শুধু তা-ই নয়, বিনামূল্যে চা ও খাবারের কুপনও দেওয়ার কথা রয়েছে তাদের।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৮২ রান করেছে ইংল্যান্ড। কিন্তু এখন পর্যন্ত অর্ধেক আসনও পূর্ণ হয়নি প্রায় ১ লাখ ৩২ হাজার দর্শক ধারন ক্ষমতার স্টেডিয়ামটির।

ফাঁকা গ্যালারিতে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হওয়ায় আয়োজক ভারতকে নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। কারণ সবচেয়ে কম মূল্যের টিকিটের দাম নির্ধারণ করা হয় এক হাজার রুপি। যে কারণে দর্শক ম্যাচ দেখতে আগ্রহী হয়নি বলে মনে করা হচ্ছে। এছাড়াও দর্শক কম থাকায় অনেকে প্রশ্ন তুলছেন ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যত নিয়েও।