সময়ের জনমাধ্যম

আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। বেলা ১১টায় ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা। ম্যাচে পাঁচ বোলার নিয়ে নামার সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে বিসিবি টিম ম্যানেজমেন্ট। আফগানদের বিরুদ্ধে গত ম্যাচে স্পিনারদের সফলতা, ইংলিশ ব্যাটিং লাইন আপ, শক্তি ও দুর্বলতা বিবেচনা করে একাদশে ঢুকতে পারে একজন বাড়তি স্পিনার।

একাদশে বাড়তি একজন বোলার ঢুকলে একাদশে পরিবর্তন আসবেই। তখন কে বাদ যাবেন, অপশন আছে দুটি। ওপেনার তানজিদ হাসান তামিম কিংবা মিডল অর্ডার ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। ইংলিশদের বিরুদ্ধে খেলা প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে রান পেয়েছিলেন জুনিয়র তামিম। তাছাড়া এক ম্যাচ খেলানোর পর দল থেকে বাদ দিলে চির ধরতে পারে এই তরুণ ব্যটারের মনোবলে। তাই তাকে আরও সুযোগ দিতে চাইবে টিম ম্যানেজমেন্ট। ফলে, ধারণা করা হচ্ছে রিয়াদকেই শেষ পর্যন্ত একাদশের রাখা হতে পারে।

ছয় বোলার নিয়ে খেললে এবং একজন বাদ পড়লে বাড়তি স্পিনার হিসেবে সুযোগ পেতে পারেন শেখ মাহেদী ও নাসুম আহমেদের মধ্য থেকে একজন। তবে ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপে টপ অর্ডারের পাঁচ ব্যাটারের চারজন ডানহাতি। ফলে বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ হতে পারেন বেশ কার্যকরী। এদিকে ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বল হাতে ভালো করেছেন বিবেচনায় দলে ঢোকার সুযোগ থাকছে মাহেদী হাসানের। ব্যাট হাতেও রান তোলার সামর্থ্য রাখেন এই অফ-স্পিনার।

আজকের ম্যাচে বাংলাদেশকে হুমকি মনে না করলেও কঠিন প্রতিপক্ষ মনে করেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। বাংলাদেশ ইংল্যান্ডের জন্য হুমকি হতে পারে কি না প্রশ্নে বাটলার বলেন, “না, না। কোনমতেই নয়। বাংলাদেশের বিপক্ষে আমরা চমৎকার কিছু ম্যাচ খেলেছি। ওরা ভালো দল। আর আমরা যাদের বিপক্ষে খেলি, সবাইকে সম্মান করি। আর বিশ্বকাপে তো কঠিন প্রতিপক্ষই প্রত্যাশা করতে হবে।”

গত ম্যাচের চেয়ে ভালো খেলার প্রত্যয় ফুটে উঠেছে বাটলারের কণ্ঠে, “দুই দলই কেবল একটি করে ম্যাচ খেলেছে। দল হিসেবে আমরা আত্মবিশ্বাসী। আমরা জানি গত ম্যাচের চেয়ে ভালো খেলতে পারবো।”

ইনজুরির থেকে পুরোপুরি সেরে না উঠায় এ ম্যাচেও দলে থাকছেন না ইংলিশ তারকা অলরাউন্ডার বেন স্টোক। বেন স্টোকসের অনুপস্থিতিতে মঈন আলীর পরিবর্তে একজন বাড়তি পেসার খেলানোর সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, গত ম্যাচের তুলনায় শীতল থাকবে আহমেদাবাদের আবহাওয়া। এছাড়া বৃষ্টির কোন পূর্বাভাস নেই। একই স্টেডিয়ামে খেলা হলেও আজকের ম্যাচের জন্য প্রস্তুত করা হয়েছে নতুন একটি পিচ।

বাংলাদেশ (সম্ভাব্য একাদশ):

১. তানজিদ হাসান ২. লিটন দাস ৩. নাজমুল হোসেন শান্ত ৪. মেহেদী হাসান মিরাজ ৫. সাকিব আল হাসান (অধিনায়ক) ৬. মুশফিকুর রহিম (উইকেটরক্ষক) ৭. তৌহিদ হৃদয় ৮. নাসুম আহমেদ ৯. তাসকিন আহমেদ ১০. শরিফুল ইসলাম ১১. মুস্তাফিজুর রহমান

ইংল্যান্ড (সম্ভাব্য একাদশ):

১. জনি বেয়ারস্টো ২. দাউইদ মালান ৩. জো রুট
৪. হ্যারি ব্রুক ৫. জোস বাটলার (ক্যাপ্টেন এবং ওয়িকেটকিপার) ৬. লিয়াম লিভিংস্টোন ৭. স্যাম কারান ৮. ক্রিস ওয়াকস ৯. মার্ক উড ১০. আদিল রাশিদ ১১. রিস টপলি