সময়ের জনমাধ্যম

ফ্রান্স দূতাবাসে ‘বাংলাদেশ ডিসাইডস: দ্য ইউথ স্পিক্স’ এর চতুর্থ পর্ব অনুষ্ঠিত

হারনেট ফাউন্ডেশন এর সৌজন্যে এবং বাংলাদেশের ইইউ দূতাবাস এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে ‘বাংলাদেশ ডিসাইডস: দ্যা ইউথ স্পিক্স’ এর চতুর্থ পর্ব। বাংলাদেশের তরুণদের ক্ষমতায়নের প্রতি অঙ্গীকারস্বরূপ বুধবার (১৩ই ডিসেম্বর) ফরাসি দূতাবাসে অনুষ্ঠানটি আয়োজন করেন হারনেট টিভির প্রতিষ্ঠাতা সিইও এবং এমডি আলিশা প্রধান।

“অংশগ্রহণের ক্ষমতা: নীতি প্রণয়ন, আইনের শাসন, মানবাধিকার, নাগরিক শিক্ষা” শীর্ষক সংলাপের এই পর্বে অংশ নেন ইউল্যাবের ছয়জন শিক্ষার্থী।

ফরাসি রাষ্ট্রদূত মাদাম মারি মাসদুপুই এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউল্যাবের মাননীয় ভাইস চ্যান্সেলর ইমরান রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন হারনেট গ্রুপের উপদেষ্টা মনির প্রধান; হারনেট টিভি চেয়ারপারসন হোসনা প্রধান; ইউল্যাবের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর জুড ডব্লিউ আর জেনিও,, সার্ক চেম্বার অব কমার্সের সভাপতি জসিম উদ্দিন: বাংলাদেশে ইউনিসেফের কান্ট্রি ডিরেক্টর শেলডন ইয়েট, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, বাংলাদেশে মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ ফারুকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ।

হারনেট ফাউন্ডেশন ‘বিডিওয়াই এস ফোরাম” প্রতিষ্ঠার মাধ্যমে দেশের তরুণ অংশগ্রহণকারীদের নিয়ে একটি প্রগতিশীল এবং টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে অবদান রাখছে বলে এসময় নিজেদের অভিব্যক্তি জানান তারা। বক্তারা বলেন, জীবনের শুরু থেকে পরবর্তী প্রজন্মকে তৈরি করবার জন্য পরিবারের অনেক বড় ভূমিকা রয়েছে। তারা তাদের ভূমিকা সম্পর্কে সচেতন হলে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট থেকে শুরু করে বৈশ্বিক যেকোন ক্ষেত্রে নিজেদের মেলে ধরতে পারবে।

এসময় দেশের উঠতি জনগোষ্ঠীর সুবিধা গ্রহণের জন্য তাদেরকে স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত যেকোন বিষয়ে কথা বলার এবং তাদের সিদ্ধান্ত জানাবার পর্যাপ্ত ক্ষেত্র তৈরি করার পরামর্শ দেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই।

হারনেট টিভির প্রতিষ্ঠাতা সিইও এবং এমডি আলিশা প্রধান জানান, বাংলাদেশের ইইউ দূতাবাস দ্বারা সহ-প্রতিষ্ঠা ও সমর্থিত এটা একটি যুগান্তকারী ইভেন্ট যা বাংলাদেশের তরুণদের ক্ষমতায়নের প্রতি তাদের অঙ্গীকারের একটি শক্তিশালী প্রমাণ। তিনি আরও বলেন, হারনেট ফাউন্ডেশন এমন একটি প্ল্যাটফর্ম, যার একমাত্র লক্ষ্য বাংলাদেশের তরুণদের মুখোমুখি হওয়া, বহুমুখী পরিচয় চ্যালেঞ্জগুলোকে অন্বেষণ করা এবং মোকাবেলা করা।

দেশের ১০টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের মেধাবী তরুণরা এতে অংশ নেয়। ইভেন্টটিতে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, তাদের অন্তর্দৃষ্টি, আকাঙ্ক্ষা এবং উদ্ভাবনী চিন্তাধারাকে বিকশিত করতে হারনেট ফাউন্ডেশন একটি অসাধারণ মঞ্চ। হারনেট ফাউন্ডেশনের এই উদ্যোগ চলমান থাকবে বলে আশাবাদ জানান তারা।

উল্লেখ্য, হারনেট টিভি বিশ্বের প্রথম নারী কল্যাণ ভিত্তিক টিভি, যা ২০১৮ইং সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এর মূল লক্ষ্য হলো ‘নারীদের জন্য বৈষম্যমুক্ত ছন্দময় পৃথিবী’ নিশ্চিত করা। পাশাপাশি এসডিজি লক্ষ্য-২০৩০ কে সামনে রেখে নারী অধিকার, তৃতীয় লিঙ্গ, প্রতিবন্ধী ব্যক্তির পাশে থেকে তাদের প্রতি বৈষম্যতা রোধে কাজ করে যাচ্ছে হারনেট টিভি।

হারনেট গ্রুপের প্রতিষ্ঠাতা আলিশা প্রধানের নেতৃত্বে ২০১৮ সালে হারনেটের শুরু থেকেই প্রধান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রতি তার প্রতিশ্রুতি এবং নারী, শিশু, যুবক এবং প্রান্তিক সম্প্রদায়ের জন্য কাজ করে ব্যাপক প্রশংসা অর্জন করেছে । উল্লেখযোগ্য প্রচেষ্টাগুলোর মধ্যে নেপাল ও বাংলাদেশের রাষ্ট্রপতি, মালয়েশিয়ার রাজা এবং কসোভোর প্রধানমন্ত্রীর কাছ থেকে সম্মানের সাথে স্বীকৃত হয়েছে প্রতিষ্ঠানটি।উল্লেখ্য, আলিশা প্রধানই প্রথম বাংলাদেশী নারী যিনি তার প্রবল নেতৃত্ব এবং বিশ্বব্যাপী প্রভাব প্রদর্শন করে একটি আন্তর্জাতিক টেডএক্স মঞ্চে স্থান করে নিয়েছেন।

“বাংলাদেশ ডিসাইডস: দ্যা ইউথ স্পিক্স-২০২৩” এর সমাপনী পর্বটি নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্রদের অংশগ্রহণে আগামী ২৩ ডিসেম্বর সৌদি আরব দূতাবাসে অনুষ্ঠিত হবে।