সময়ের জনমাধ্যম

কিউইদের বিপক্ষে টাইগারদের ঘরের মাঠে প্রথম টেস্ট জয়

সিলেট টেস্টে হারটাই যে সফরকারীদের জন্য নিয়তি তা বোঝা যাচ্ছিল চতুর্থ দিনের খেলা শেষেই। যদিও দিন শেষের সংবাদ সম্মেলনে কিউই স্পিনারের কণ্ঠে ঝরছিল প্রত্যয়ের সুর। শেষ প্রতিষ্ঠিত ব্যাটসম্যানদের মধ্যে টিকে ছিলেন ড্যারিল মিচেল। হয়তো তাকে নিয়েই কোন রূপকথার স্বপ্ন দেখছিলো কিউইরা।

না ঘটেনি কোনও অঘটন, সিলেটের সবুজ গালিচায় রচিত হয়নি কোনও কিউই রূপকথা। কিউইদের উড়িয়ে ঘরের মাঠে প্রথমবারের মতো টেস্ট জয়ের কৃতিত্ব অর্জন করেছে টাইগাররা। পঞ্চম দিনের প্রথম সেশনেই নাইম আর তাইজুল বাকি তিন উইকেট তুলে নিয়ে জয় নিশ্চিত করেছেন বাংলাদেশের।

গতকাল (১ ডিসেম্বর ) টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের দেয়া ৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরতেই চাপে পড়ে কিউইরা। তাইজুলের ঘূর্ণিতে দিসেহারা কিউইরা আর পথ খুঁজে পায়নি। ৭ উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহে দিন শেষ করে সফরকারীরা।

টেস্টের পঞ্চম দিনে তিন উইকেট হাতে রেখে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২১৯ রান। শেষ দিনে বেশিদূর যেতে পারেনি কিউইরা। প্রথম সেশনেই ১৮১ রান অলআউট হয় সফরকারীরা। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে অভিষেকের ম্যাচে ১৫০ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৯টি উইকেট তুলে নেয় টাইগার স্পিনাররা। প্রথম ইনিংসে ৪ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট তুলে নেন তাইজুল ইসলাম। এই জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের নতুন চক্র দারুনভাবে শুরু করলো টাইগাররা।

এর আগে ২৮ নভেম্বর শুরু হওয়া এই ম্যাচে টস জিতে প্রথম ইনিংসে মাহমুদুল হাসান জয়ের ৮৬ রানে ভর করে ৩১০ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে কেন উইলিয়ামসনের ১০৪ রানের অসাধারণ ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৩১৭ রান করতে সক্ষম হয় নিউজিল্যান্ড।দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ৩৩৮ রানের সংগ্রহে কিউদের সামনে লক্ষ্য দাড়ায় ৩৩২ রান।

দুই ইনিংসে দশ উইকেট শিকার করে ম্যাচের সেরা খেলোয়াড় তাইজুল ইসলাম।

Reendex

Must see news