সময়ের জনমাধ্যম

যবিপ্রবিতে কেমিকৌশল বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল বিভাগের ১৩ বছরে পর্দাপন  উপলক্ষ্যে কেমিক্যাল ডে উদযাপন করা হয়েছে। মঙ্গলবার সকালে আনন্দ শোভাযাত্রার মধ্যদিয়ে কেমিক্যাল ডে’র আনুষ্ঠানিকতা শুরু হয়। এটি বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

এরপর বিভাগের চেয়ারম্যান ও গবেষক ড. জাভেদ হোসেন খানের সভাপতিত্বে কেক কাটা হয়। এসময় তিনি বলেন, কেমিকৌশল বিভাগ এ বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে পুরাতন একটি বিভাগ। পুরাতন হিসেবে এ বিভাগের সুনাম বিশ্ববিদ্যালয়ের সকলের কাছে। শিক্ষার্থীদের উদ্দ্যেশে তিনি বলেন, তোমরা এই বিভাগের সুনাম অক্ষুণ্ণ রাখবে। 

এসময় কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ ওয়াসিকুর রহমান ও ড. এস এম নূর-আলম শিক্ষার্থীদের উদ্দেশ্য দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।

কেক কাটা শেষে নবীন শিক্ষার্থীদের বরণ করেছে কেমিকৌশল বিভাগ। পরে খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব আয়োজনে কেমিকৌশল বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০০৯ সালে অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল টেকনোলজি নামে বিভাগটির যাত্রা শুরু হয়। এরপর ২০১১ সালে বিভাগটির নাম কেমিক্যাল ইন্জিনিয়ারিং করা হয়। পড়াশোনার পাশাপাশি গবেষণা, খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনে এ বিভাগের সুনাম রয়েছে। ইন্জিনিয়ারিং অনুষদের অন্তর্ভুক্ত এ বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর  পর্যায়ে পাঠদান করা হয়।