সময়ের জনমাধ্যম

নতুন দুই রাজনৈতিক দল পেলো ইসির নিবন্ধন

বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) নামের নতুন দুটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশনের (ইসি)। বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক শরিফুল আলম স্বাক্ষরিত এক চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ইতোমধ্যে এই দল দুটিকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এখন গেজেট প্রকাশ করার প্রক্রিয়া চলছে। এই দল দুটি নিয়ে ইসির নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা বেড়ে এখন ৪৪টিতে দাঁড়াল। ২০০৮ সালে সেনাসমর্থিত শাসন আমলে শামসুল হুদা কমিশন নবম সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়া চালু করে।

এর আগে গত ১৬ জুলাই ইসির সচিব মো. জাহাংগীর আলম জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) নামের দুটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

জাহাংগীর আলম বলেন, ‘নিবন্ধন পেতে দলগুলো আমাদের যে তথ্য দিয়েছিল, তা ধাপে ধাপে যাচাই-বাছাই করা হয়েছে। মাঠ পর্যায়ে অফিস থাকার কথা, কমিটি থাকার কথা, জনবল থাকার কথা—এগুলো সব একবার যাচাই করেছি। পুনরায় যাচাই করে এই দুটি দলের আইন অনুযায়ী সবকিছু থাকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’

এছাড়া নিবন্ধন প্রত্যাশী বাকি দলগুলো যে তথ্য দিয়েছে তা সরেজমিনে প্রত্যক্ষ করে ইলেকশন কমিশন। মাঠ পর্যায়ে যাচাই করে গরমিল পাওয়ায় তাদের আবেদন বাতিল করা হয়েছে বলেও জানান সচিব।

প্রসঙ্গত ইসির নিবন্ধন পেতে ৯৩টি রাজনৈতিক দল আবেদন করলেও তিন দফার বাছাই শেষে গত ১১ এপ্রিল প্রাথমিক বাছাইয়ে টিকে যাওয়া ১২টি দলের তালিকা প্রকাশ করেছি কমিশন। এরপর সম্প্রতি এক ডজন দল থেকে মাত্র দুটি দলের নাম প্রকাশ করে কমিশন। পরে ২৬ জুলাইয়ের মধ্যে কারো দাবি আপত্তি জমা দেয়ার নির্দেশ দেয় সাংবিধানিক এ সংস্থা। প্রাথমিকভাবে উতরে যাওয়া বিএসপি বিএনএমের বিরুদ্ধে একাধিক অভিযোগ পরে কমিশনে।

সবশেষ গত সোমবার এ সংক্রান্ত শুনানীর আয়োজন করে কমিশন। পরে আজ দল দুটি চূড়ান্ত নিবন্ধন দেয় কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। যার ফলে নতুন নিবন্ধিত দলদুটি দ্বাদশ ভোটে দলীয় প্রতীকে অংশ নিতে পারবে।

Reendex

Must see news