সময়ের জনমাধ্যম

আরব আমিরাতে লাখো বাঙালির ঈদুল আজহা উদযাপন

সংযুক্ত আরব আমিরাতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলমানরা।
বুধবার আমিরাতের সাতটি প্রদেশসহ প্রধান শহরগুলোতে সকাল ৫টা ৪৪ মিনিট থেকে ৫টা ৫৩ মিনিটের মধ্যে ইদগাহ ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজ শেষে মুসলিম বিশ্বের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। ঈদ জামাত শেষ করে নিজ নিজ স্থানে গরু, উট, ছাগল, ভেড়া ও দুম্বা কোরবানি দিয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

এদিকে, প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ শেষে নিজেদের মতো করে সময় কাটিয়েছেন। একে অন্যের সঙ্গে কুশল বিনিময়, দেশে পরিবার ও আত্মীয় স্বজনদের সাথে কথা বলে, আবার কেউ কেউ ঘুরতে বের হন বিভিন্ন দর্শনীয় স্থানে।

আমিরাত প্রবাসী মো: আমিন বলেন, আমিরাতে ফজরের নামাজের পরপরই ঈদগাহ ও মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। আকাশে সূর্য দেখার আগেই শেষ হয়ে যায় ঈদের নামাজ। নামাজ থেকে ফিরে হালকা কিছু খেয়ে আবার কর্মস্থলে ফিরে যেতে হয়, যারা ছুটি পায় তারা বন্ধুবান্ধব নিয়ে কোথাও ঘোরাঘুরি করেন।

তিনি আরও বলেন, প্রবাস জীবনে আসলে ঈদের আনন্দটুকু পাওয়া যায়না। নামাজে যাওয়ার সময় যেভাবে বাড়িতে সেমাই, পায়েস খাওয়া হয়, এখানে সেটা হয়না। সামান্য ঘোরাফেরা বা একে-অপরের বাসায় গিয়ে কিছুক্ষণ আড্ডা দিয়ে ফিরে এসে আবার পরদিন ডিউটির প্রস্তুতি নিতে হয়। এভাবেই কেটে যায় আমাদের ঈদ।

দুবাই প্রবাসী মো: কামাল বলেন, আমাদের ঈদের আনন্দ আসলে বিশেষ কিছু নয়। দেশে থাকা পরিবার পরিজনের একটু ভালোভাবে ঈদ উদযাপন করাটাই আমাদের আনন্দ।