সময়ের জনমাধ্যম

আবুধাবিতে দূতাবাসের উদ্যোগে শহিদ বুদ্ধিজীবী দিবস পালন

শোকের আবহে শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস। ১৪ ডিসেম্বর বিকেলে দূতাবাস মিলনায়তনে রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, বাংলাদেশি কমিউনিটির ব্যক্তিবর্গ, জনতা ব্যাংক লিঃ এর কর্মকর্তাবৃন্দ এছাড়াও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়। এরপর দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের দুই কর্মকর্তা। পরে শহিদ বুদ্ধিজীবীদের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।  

আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বলেন, মহান মুক্তিযুদ্ধের বিজয়ের পূর্বলগ্নে জাতি হারিয়েছে তার সূর্য সন্তানদের। পাকিস্তানি ঘাতকবাহিনী ও তাদের এদেশীয় দোসররা পরাজয় নিশ্চিত জেনে হত্যা করে বরেণ্য ব্যক্তিবর্গকে।

তিনি আরও বলেন, জাতিকে মেধাশুন্য করার এই প্রক্রিয়া এখনো চলমান। বর্তমানে সরকার, বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচারের আওতায় এনে একদিকে যেমন আইনের শাসন প্রতিষ্ঠা করেছে তেমনি এই রায় কার্যকরের মাধ্যমে তাঁদের বিদেহী আত্মা শান্তি পাবে। 

এছাড়াও উপস্থিত বিশিষ্টজনেরা বুদ্ধিজীবী দিবসের আলোচনায় অংশ নেন। পরে শহিদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়েছে।