সময়ের জনমাধ্যম

বিশ্বের দ্রুততম মানবী শা’কারি রিচার্ডসন

দু বছর আগে গাঁজা টেনে মাদক পরীক্ষায় পজিটিভ হওয়ার কারণে টোকিও অলিম্পিকের যুক্তরাষ্ট্র দল থেকে বাদ পড়েছিলেন শা’কারি রিচার্ডসন। এরপর গত বছর দেশের মাটিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলেও জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিলেন ট্রায়ালে খারাপ করে। মাদক-বিতর্কে যার ক্যারিয়ার শঙ্কার মুখে পড়েছিলো, সেই রিচার্ডসনই এখন বিশ্বের দ্রুততম মানবী। বুদাপেষ্টে বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে ১০.৬৫ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন এই মার্কিন অ্যাথলেট।

বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের ইতিহাসে মেয়েদের ১০০ মিটারে নতুন রেকর্ড এটি। পেছনে ফেলেছেন এই ইভেন্টের ফেবারিট দুই জ্যামাইকান শেরিকা জ্যাকসন ও ফ্রেজার-প্রাইসকে। ১০.৭২ সেকেন্ড সময় নিয়ে শেরিকা জ্যাকসন দ্বিতীয় ও ১০.৭৭ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন শেলি–অ্যান ফ্রেজার–প্রাইস।

তবে এই পথটা মোটেও সহজ ছিলো না রিচার্ডসনের জন্য। ভাগ্যক্রমে সেমিফাইনালের বাঁধা পেরিয়ে জায়গা করে নেন ফাইনালে। তিনটি সেমিফাইনাল থেকে শীর্ষ দুজন করে মোট ছয়জন সরাসরি ওঠেন ফাইনালে। বাকি দুজনকে বেছে নেওয়া হওয়া টাইমিংয়ের হিসেবে। রিচার্ডসন ফাইনালে উঠেছেন তার টাইমিংয়ের হিসেবেই। এবার সেখান থেকেই গড়লেন নতুন বিশ্ব রেকর্ড।

Reendex

Must see news