সময়ের জনমাধ্যম

নোবিপ্রবিতে কোয়েনের উদ্যোগে ক্যাম্পাস পরিচ্ছন্নতা কার্যক্রম

পরিবেশের সুরক্ষায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন কোস্টাল এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (কোয়েন) এর উদ্যোগে ‘ডিসেম্বর প্লগিং’  অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে দ্বিতীয় ধাপের এই কর্মসূচিতে অংশ নিয়ে নোবিপ্রবি শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন জায়গার ময়লা আবর্জনা পরিষ্কার করেন। এতে অংশ নেন পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগসহ বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা।

এ সময় উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, প্রক্টর অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান, এনভোলিড লিমিটেডের কো-ফাউন্ডার ও সিইও মোরশেদুল বারী, ইনোভেশন ও সাসটেইনেবলিটি অফিসার মো. রাহাত আহম্মেদ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মহিনুজ্জামান, কোয়েনের মডারেটর ড. আব্দুস সালাম ও কামরুজ্জামান তুষার।

কোয়েনের সভাপতি মাহমুদুল হাসান বলেন, প্লগিং পরিবেশ রক্ষা এবং স্বাস্থ্য সুরক্ষার একটি নতুন আন্দোলন। আমরা চাই বিশ্বের অন্যান্য দেশের সচেতন নাগরিকদের মতো আমাদের দেশেও প্লগিং এর মাধ্যমে জনগণ পরিবেশ ও স্বাস্থ্য সচেতন হয়ে উঠুক।

 এ বিষয়ে কোয়েনের সাধারণ সম্পাদক মায়িশা মিশকাত বলেন, আমরা আনন্দিত যে, আমাদের এই আন্দোলনে এনভোলিডকে পাশে পেয়েছি। পরিবেশ রক্ষা ও স্বাস্থ্য সুরক্ষায় প্লগিং গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমরা আশাবাদী।

কো-ফাউন্ডার ও সিইও মোরশেদুল বারী বলেন, পরিবেশ সুরক্ষায় তরুণ প্রজন্মের এমন উদ্যোগ নেওয়ায় সবার প্রতি শুভেচ্ছা রইল। আমরা এনভোলিড লিমিটেড এমন উদ্যোগের পাশে থাকতে পেরে গৌরবান্বিত।

নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল আলম পরিষ্কার পরিচ্ছন্নতার এই ধারা অব্যাহত রাখতে কোয়েনের সদস্যদের প্রতি আহ্বান জানান। এছাড়াও ময়লা আবর্জনা নির্দিষ্ট জায়গায় সংরক্ষণ এবং ক্যাম্পাসের ময়লা আবর্জনা নিয়মিত পরিষ্কারের আশ্বাস দেন নোবিপ্রবি উপাচার্য। 

গত শনিবার (৯ ডিসেম্বর) ভোরে নোয়াখালী পৌর পার্কে প্লগিংয়ের প্রথম ধাপ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও অন্যান্য বিভাগের মোট ১২০ জন শিক্ষার্থী। এই ইভেন্টটির শেষ ধাপ আগামী ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।