সময়ের জনমাধ্যম

ইসরায়েলের বর্বরতায় ফিলিস্তিনে ৩৫ হাজারের বেশি প্রাণহানি

ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের গাজায় এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। গত বছরের ৭ অক্টোবরের পর থেকে গাজায় প্রতিনিয়ত বাড়ছে মৃত্যুর মিছিল। ইসরায়েল ও হামাসের মধ্যে ৭ মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ডে ৭৮ হাজার ৭৫৫ জন আহত হয়েছে। হতাহতদের অধিকাংশই নারী ও শিশু।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৬৩ জন নিহত ও ১১৪ জন আহত হয়েছে। এ নিয়ে রোববার পর্যন্ত ১৫ হাজার শিশুসহ অন্তত ৩৫ হাজার ৩৪ জন ফিলিস্তিনির মৃত্যু হলো। রোববার অন্তত ৪৫ ফিলিস্তিনির মরদেহ আল-আকসা হাসপাতালে নেওয়া হয়েছে। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

এদিকে, শনিবার পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, দক্ষিণ গাজার রাফা শহর থেকে প্রায় ৩ লাখ ফিলিস্তিনি অন্যত্র সরে গেছে। ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, প্রায় ৩ লাখ গাজাবাসী রাফা থেকে আল-মাওয়াসি শহরের মানবিক অঞ্চলের দিকে চলে গেছে।

গত ৭ মাসে গাজায় ইসরায়েলি বাহিনীর গুলি ও বোমা হামলা থেকে বাঁচতে রাফায় আশ্রয় নিয়েছিল নারী শিশুসহ অন্তত ১৪ লাখ ফিলিস্তিনি। তবে গত ৪ মে স্থল অভিযান চালানোর উদ্দেশ্যে পূর্ব রাফা ও উত্তর গাজা থেকে স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেয় ইসরায়েল। এরপর থেকেই শহরটি ছেড়ে পালিয়ে যেতে থাকে ফিলিস্তিনিরা।