সময়ের জনমাধ্যম

আইএমও কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের সদস্যপদ লাভ

ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ভোটদানে উপস্থিত মোট ১৬৬টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ ১২৮টি ভোট পেয়েছে। লন্ডনে আইএমও সদর দপ্তরে শুক্রবার (১ ডিসেম্বর) অনুষ্ঠিত এ নির্বাচনে ২০২৪-২০২৫ মেয়াদের জন্য নির্বাচিত হয় বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আইএমও কাউন্সিলের সদস্যপদ পেতে অত্যন্ত প্রতিযোগিতামূলক ক্যাটাগরি সি-তে আইএমও সদস্য রাষ্ট্রগুলির দুই-তৃতীয়াংশেরও বেশি সমর্থন নিয়ে নির্বাচনে জিতেছে বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে আইএমও সদস্য রাষ্ট্র এবং আন্তর্জাতিক মেরিটাইম সম্প্রদায় বাংলাদেশকে একটি সামুদ্রিক জাতি হিসাবে এবং এর নীতি ও কর্মের প্রতি যে আস্থা ও বিশ্বাস রাখে এটি তার স্পষ্ট বহিঃপ্রকাশ।

এছাড়া গত সপ্তাহে, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এবং আইএমওতে স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিমকে সর্বসম্মতিক্রমে আইএমও অ্যাসেম্বলির ৩৩তম অধিবেশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।

উল্লেখ্য, আইএমও একমাত্র জাতিসংঘের বিশেষায়িত সংস্থা যা বৈশ্বিক জাহাজ পরিচালনার মান নিয়ন্ত্রণ করে। সমুদ্রযাত্রী এবং সামুদ্রিক নিরাপত্তা নিরাপত্তা এবং সামুদ্রিক দূষণ রোধে কাজ করে সংস্থাটি।

কাউন্সিলের সদস্য হিসাবে মেয়াদকালে, বাংলাদেশ তার আন্তর্জাতিক বাণিজ্য (যার ৯০% সমুদ্র দ্বারা পরিচালিত হয়), এর সামুদ্রিক বন্দরগুলিকে সবুজ, ডিজিটালাইজড এবং স্মার্ট বন্দরে রূপান্তর করাসহ সমুদ্র সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে ব্যাপক কাজ করার সুযোগ পাবে বলে আশা করা হচ্ছে।