সময়ের জনমাধ্যম

হিজাব না পরায় ইরানি অভিনেত্রীকে দুই বছরের স্থগিত কারাদণ্ড

জনসম্মুখে হিজাব না পরায় ইরানের প্রখ্যাত এক অভিনেত্রীকে দুই বছরের স্থগিত কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। স্থানীয় সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, স্থগিত কারাদণ্ড পাওয়া সেই অভিনেত্রীর নাম আফসানে বায়েগান।

ইরানে নারীদের জন্য জনসম্মুখে মাথা ঢেকে বা হিজাব পরে চলাফেরা করা বাধ্যতামূলক। এ আইন ভেঙেছেন ৬১ বছর বয়সী আফসানে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, আফসানে হিজাব না পরে একটি চলচ্চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন। পরে সেই ছবি তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন।

রায়ে বিচারক বলেন, পরিবারবিরোধী মনোভাবের কারণে আফসানেকে প্রতি সপ্তাহে একদিন বাধ্যতামূলকভাবে মনোবিদের দ্বারস্থ হয়ে কাউন্সেলিং নিতে হবে। চিকিৎসার পর তাঁর স্বাস্থ্যবিষয়ক সনদ আদালতে দিতে হবে। সেই সাথে আফসানের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারেও দুই বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।

এর আগে, গত বছর হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে আমিনি নামের এক কুর্দি তরুণীকে আটক করেছিলো দেশটির পুলিশ। পরে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় গত ১৬ সেপ্টেম্বর সেই তরুণীর মৃত্যু হয়। এ ঘটনায় উত্তাল হয়ে উঠেছিল ইরান। মাসার পরিবারের দাবি, মাসাকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। বিক্ষোভ ছড়িয়ে পড়েছিলো পুরো ইরানজুড়ে। বিক্ষোভ ঠেকাতে দমন-পীড়ন চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। বিক্ষোভে ইরানজুড়ে তিন শতাধিক মানুষের প্রাণ গেছে। আটক করা হয়েছে হাজারেরও বেশি বিক্ষোভকারীকে।