সময়ের জনমাধ্যম

সাফের পর্দা উঠছে আজ, জটিলতা মিটিয়ে ভারতে পাকিস্তান

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত ‘সাফ চ্যাম্পিয়নশিপ’ এর ১৪তম আসর মাঠে গড়াচ্ছে আজ। ৮ দলের অংশগ্রহণে এবারের সাফের আয়োজক ভারত। ভারত, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, ভূটান, মালদ্বীপের সাথে এবারের সাফে রয়েছে অতিথি দল কুয়েত ও লেবানন। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে আসরের উদ্বোধনী ম্যাচে কুয়েতর মুখোমুখি হয় নেপাল।

দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। জয় দিয়েই নিজের সাফ চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করার লক্ষ্য স্বাগতিকদের। সে লক্ষ্যে নিজেদের প্রস্তুতিও সম্পন্ন করেছে ভারত। তবে প্রতিপক্ষের তুলনায় খানিকটা ব্যাকফুটে থেকেই ম্যাচটি খেলতে নামবে পাকিস্তান।

দুই দেশের রাজনৈতিক অস্থিরতায় প্রতিযোগিতায় পাকিস্তানের অংশগ্রহণ অনিশ্চিয়তার মুখে পড়েছিলো। তবে সরকারের অনাপত্তিপত্র পাওয়ার পর ভিসা জটিলতায়ও পড়তে হয়েছে পাকিস্তানকে। সেই সাথে মরিশাস থেকে বেঙ্গালুরুর বিমান টিকিট পেতেও ঝক্কির ভেতর দিয়ে যেতে হয়েছে দলটিকে। দীর্ঘ বিমান ভ্রমণ শেষে আজ সকালে বেঙ্গালুরু পৌঁছানোর ১২ ঘন্টার কম সময়ের মধ্যে মাঠে নামতে হবে পাকিস্তানকে।

সাফে এবার ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ভূটান, মালদ্বীপ ও লেবানন। আগামীকাল নিজেদের প্রথম ম্যাচে লেবাননের মুখোমুখি হবে জামাল ভূইয়ারা। সাফে বাংলাদেশের বর্তমান অবস্থানটাও নড়বড়ে। ২০০৩ সালে নিজেদের ইতিহাসের একমাত্র সাফ শিরোপা জিতেছিলো লাল-সবুজরা। ১৯৯৯ ও ২০০৫ আসরে ফাইনাল খেললেও হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে। আর সবশেষ পাঁচ আসরের সবকটির প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। এবার হাভিয়ের কাবরেরার শিষ্যরা সেই ব্যর্থতার জাল ছিড়তে পারেন কি না সেটিই দেখার অপেক্ষা।