সময়ের জনমাধ্যম

শীতে কাঁপছে পঞ্চগড়, ভোগান্তি নিম্ন আয়ের মানুষের

পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। বুধবার সকালে এই জেলায় চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।এছাড়াও গতকাল দিনের তাপমাত্রা রেকর্ড করা হয় ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে ঘন কুয়াশায় ঢেকে যায় এলাকা। রাতভর গুঁড়িগুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা ঝরেছে। এর সাথে উত্তরের হিমেল হাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার ভোর থেকেও ঘন কুয়াশায় ঢেকে ছিল গোটা এলাকা। সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। কিন্তু সকাল ৯টায় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ জানিয়েছেন, বুধবার সকাল ৯টায় চলতি মৌসুমের সর্বনিম্ন ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে সকাল ৮টার দিকে সূর্যের দেখা মিলেছে। তাপমাত্রা সর্বনিম্ন ৬ থেকে ৮ এর মধ্যে থাকলে এবং এ অবস্থা কমপক্ষে ৭২ ঘণ্টা স্থায়ী হলে তাকে মাঝারি শৈত্যপ্রবাহ বলা হয়। এই পরিস্থিতি আরও দুই-তিনদিন থাকতে পারে বলে জানান রাসেল শাহ।

এদিকে, তীব্র শীতের কারণে ভোগান্তি বেড়েছে সাধারণ মানুষের। তবে সেবচেয়ে বেশি ভোগান্তি হচ্ছে নিম্ন আয়ের মানুষদের। শীতে কষ্টে রয়েছেন রিকশাচালক ও কৃষি শ্রমিকরা। কনকনে শীতের কার কাজে যেতে না পারায় আয় কমে গেছে এসব শ্রমজীবী মানুষের।