সময়ের জনমাধ্যম

রাবিতে শুরু হচ্ছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬ষ্ঠ বারের মতো শুরু হতে যাচ্ছে বিজনেস আইডিয়া প্রতিযোগিতা হাল্ট প্রাইজ। এ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন ১৪ ডিসেম্বর শুরু হয়ে চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। মঙ্গলবার রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান হাল্ট প্রাইজের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর আয়েশা আক্তার।

আয়েশা আক্তার আরও জানান, ৪টি ধাপে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার আয়োজন হয়। ধাপগুলো হচ্ছে অন ক্যাম্পাস রাউন্ড, রিজিওনাল সামিট অ্যাক্কসিলারেটর ও গ্লোবাল ফাইনাল।

অন ক্যাম্পাস প্রোগ্রামে অংশগ্রহণকারী প্রত্যেকটি দল মোট চারটি ধাপে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ধাপগুলো হল টিম ফরমেশন, এবস্ট্রাকট সাবমিশন, এলোভেটর পিচ ও ফাইনাল প্রেজেন্টেশন এবং প্রশ্নোত্তর পর্ব।

অন ক্যাম্পাস প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে সেরা ৩০টি দল সেমিফাইনাল রাউন্ডে এবং সেখান থেকে ৬টি দল ফাইনালে অংশগ্রহণের জন্য মনোনীত হবে। এই ৬টি দলের মধ্যে সেরা ৩টি দলকে চূড়ান্ত বিজয়ী হিসাবে মনোনীত করা হবে, সেরা ৩ দলের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার।

অন ক্যাম্পাস রাউন্ডে বিজয়ী দলগুলো পরবর্তীতে রিজিওনাল সামিটে এবং সেখানে বিজয়ী দলটি সুযোগ পাবে গ্লোবাল সামিটে অংশগ্রহণ করার। গ্লোবাল সামিটে চূড়ান্ত বিজয়ী দলটি তাদের বিজনেস আইডিয়াটি বাস্তবায়ের জন্য পাবে এক মিলিয়ন মার্কিন ডলার।

দল গঠন:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থী এই প্রতিযোগিতায় ৩-৫ জনের একটি দল গঠন করে অংশগ্রহণ করতে পারবেন।

হাল্ট প্রাইজের উদ্দেশ্য:
প্রতি বছর আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এসডিজির সাথে সম্পর্কিত একটি চ্যালেঞ্জ নির্ধারণ করে থাকেন যাকে কেন্দ্র করে সারাবিশ্বের তরুণ প্রজন্ম তাদের নিজস্ব চিন্তাভাবনার আলোকে সমাধানমূলক বিভিন্ন ব্যাবসায়িক চিন্তাধারা উপস্থাপন করেন। খাদ্য নিরাপত্তা, পানি, শক্তি এবং শিক্ষা ইত্যাদি বিষয়জনিত সামাজিক সমস্যার সমাধান নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবারে হাল্টের প্রধান উদ্দেশ্য হল ‘সামাজিক উদ্যোগের মাধ্যমে বিশ্বকে পরিবর্তন করা’।

২০১০ সালে বাল্টিল হাল্ট কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল হাল্ট প্রাইজ ফাউন্ডেশন। বাল্টিল হাল্ট এর নামানুসারে এই প্রতিযোগিতার নামকরণ করা হয় হাল্ট প্রাইজ। এটি মূলত বার্ষিক বিজনেস আইডিয়া প্রতিযোগিতা। যেখানে বিভিন্ন সামাজিক সমস্যা চিহ্নিত করে, তা সমাধানের লক্ষে টেকসই বিজনেস আইডিয়া প্রদানের মাধ্যমে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে থাকেন। প্রতি বছর বিশ্বের প্রায় ১২১টি দেশে ৩০০০ এর অধিক শিক্ষা প্রতিষ্ঠানে হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল, এডুকেশন ফাস্ট এবং ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ এর অংশীদারিত্বে এই হাল্ট প্রাইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।