সময়ের জনমাধ্যম

রাবিতে তরুণ গবেষকদের সম্ভাবনা ও করণীয় বিষয়ক সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘একুশ শতকের গবেষণা: তরুণদের সম্ভাবনা ও করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেল ৪টায় সিরাজী ভবনে ফোকলোর গ্যালারির ১৩১ নং রুমে সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। সেমিনারে তরুণ গবেষকদের মাঝে পুরস্কার বিতরণ ও রিসার্চ প্রপোজাল প্রেজেন্টেশন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সভাপতি শাকিবুল হাসানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. উদয়ন ভট্টাচার্য এবং বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইলিয়াস হোসেন।

এর আগে, সংগঠনটি তরুণ গবেষকদের নিয়ে একটি গবেষণাধর্মী প্রতিযোগিতার আয়োজন করে। যেখানে ৫০ জন প্রতিযোগী অংশ নেন। এছাড়াও প্রায় ১০০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে তরুণ গবেষকদের এস.এস.পি ডেটা এ্যানালাইসিস এন্ড রেফারেন্সিং টুলস্ নামক দুইমাস ব্যাপী একটি কোর্স করানো হয়। অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ফলাফল প্রকাশ এবং বিজয়ীদের মাঝে সম্মাননা সনদ বিতরণ করা হয়। 

এছাড়াও ‘ওপেন রিসার্চ মেথোডোলজি’ কোর্সের আওতায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে উন্মুক্ত প্রেজেন্টেশনে অংশগ্রহণকারী ৯০ জন শিক্ষার্থীকে ২২টি গ্রুপে ভাগ করে সুপারভাইজের ব্যবস্থা করে সংগঠনটি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপ-পরিচালক এবং ওপেন একসেস বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক কনক মনিরুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. পাপিয়া সুলতানা, হাক্কানি পাবলিশার্স এর প্রকাশক গোলাম মোস্তফা, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সাত্তার মোহাম্মদ সাদেকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক, গবেষকবৃন্দ ও প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণামুখী করে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন অনুষদের শিক্ষার্থীদের সমন্বয়ে কাজ করে আসছে।