সময়ের জনমাধ্যম

রাজশাহীতে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা

সারাদেশের মত রাজশাহীতেও শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা। রোববার সকাল ১১ টা থেকে পরীক্ষা শুরু হয়। এবছর এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৯ হাজার ২৫ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৬৮ হাজার ৩৬ জন এবং ছাত্রীর সংখ্যা ৬০ হাজার ৯৮৯ জন।

২০১ টি কেন্দ্রে ৭৫২ টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগের ৩৪ হাজার ৬১১ জন শিক্ষার্থী, মানবিক বিভাগের ৮০ হাজার ৯৬৪ জন ও বাণিজ্য বিভাগে ১৩ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এবছর নিয়মিত ছাত্র ৬৫ হাজার ৫৮৯ জন ও ছাত্রী ৫৯ হাজার ৩২৬ জন। এছাড়া অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা তিন হাজার ৯৫৪ জন। এরমধ্যে ছাত্র দুই হাজার ৩৭৫ ও ছাত্রী এক হাজার ৫৭৯ জন। এবছর মানোন্নয়ন পরীক্ষায় বসছে ১৪৩ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৬৬ ও ছাত্রী ৭৭ জন। এছাড়া প্রাইভেট পরীক্ষার্থী ১৯ জন।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে আট জেলার মধ্যে সবচেয়ে পরীক্ষার্থী কম জায়পুরহাটে। সবচেয়ে বেশি রাজশাহীতে। এবছর রাজশাহী জেলায় ৪০টি কেন্দ্রে ১৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৫ হাজার ২৭৮ জন শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র ১৪ হাজার ১৯৮ ও ছাত্রী ১১ হাজার ৮০ জন। চাঁপাইনবাবগঞ্জে ১৫টি কেন্দ্রে ৫৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ১৭৯ জন শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র ৫ হাজার ৪৮২ ও ছাত্রী ৪ হাজার ৬৯৭ জন।