সময়ের জনমাধ্যম

মাদারীপুরে সাংবাদিক ফরিদকে অবাঞ্ছিত ঘোষণা করলেন সাংবাদিকরা

fbt

মাদারীপুরে সাম্প্রদায়িক উস্কানিমূলক আচরণ ও এক সাংবাদিককে শারীরিকভাবে লাঞ্ছিত করায়  বাংলাভিশন ও দৈনিক সমকাল পত্রিকার প্রতিনিধি ফরিদ উদ্দিন মুপ্তিকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন জেলার কর্মরত সাংবাদিকরা। বুধবার দুপুরে শহরের পৌর কমিউনিটি সেন্টারে প্রতিবাদ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করেন তারা। সভায় মাদারীপুর প্রেসক্লাব, সাংবাদিক সংগঠন মৈত্রী মিডিয়া সেন্টার ও জেলা সাংবাদিক কল্যাণ সমিতির সাংবাদিকসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় গৃহীত প্রস্তাবে উল্লেখ করা হয়, সম্প্রতি বাংলাভিশন ও দৈনিক সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি ফরিদ উদ্দিন মুপ্তি মুঠোফোনে ডেকে নিয়ে দৈনিক কালের কণ্ঠ ও ঢাকা মেইলের জেলা প্রতিনিধি বিধান মজুমদারকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ সময় ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের প্রতিনিধি রিপন চন্দ্র মল্লিক, সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার সঞ্জয় কর্মকার অভিজিৎ ও প্রথম আলোর প্রতিনিধি অজয় কুন্ডুর নাম উল্লেখ করে সাম্প্রদায়িক উস্কানিমূলক কথাবার্তা বলেন।

এছাড়াও তাদের মারধর এবং লাঞ্ছিত করার হুমকি দেন। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন জেলার সাংবাদিক নেতারা। এ ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে তাই জেলার সাংবাদিকদের উপস্থিতিতে ফরিদ উদ্দিন মুপ্তিকে সাংবাদিক সমাজের সকল কার্যক্রম ও সরকারি সকল অনুষ্ঠান থেকে অনির্দিষ্টকালের জন্য অবাঞ্ছিত ঘোষণা করা হয়।

সভায় লিখিত সিদ্ধান্তের পক্ষে স্বাক্ষর করেন অন্তত ৫০ জন সাংবাদিক।তারা জানান, যদি ফরিদ উদ্দিন মুপ্তিকে জেলার কোনও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় তাহলে সে অনুষ্ঠান তারা বয়কট করবেন।

মাদারীপুর জেলা সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি ও দৈনিক যুগান্তর পত্রিকার প্রতিনিধি গোলাম মাওলা আকন্দ বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। কিন্তু কোনো সাংবাদিক আগ্রাসী হয়ে আরেক সাংবাদিককে প্রকাশ্যে লাঞ্ছিত করবেন এবং সাম্প্রদায়িক উস্কানিমূলক কথা বলে মারধরের হুমকি দিবেন এটা মেনে নেওয়া যায় না। এতে সাংবাদিকতা পেশা প্রশ্নবিদ্ধ হয়। সাংবাদিক ফরিদ মুপ্তি যে ঘটনা ঘটিয়েছেন সেটি অত্যন্ত ঘৃণ্য কাজ। আমরা জেলার সকল সাংবাদিক একত্রিত হয়ে তাকে অনির্দিষ্টকালের জন্য অবাঞ্চিত ঘোষণা করেছি।

সাংবাদিক সংগঠন মৈত্রী মিডিয়ার সাধারণ সম্পাদক এসএম আরাফাত হাসান বলেন, এক সিনিয়র সাংবাদিকের উপস্থিতিইে এমন ঘটনা ঘটছে কিন্তু তিনি কিংবা সংগঠন কোনও প্রতিকারের ব্যাপারে উদ্যোগ নেয়নি। এতে আরও বেশি ক্ষিপ্ত হয়েছে সাংবাদিক সমাজে। ফরিদ যে কাজ করেছেন এর তীব্র প্রতিবাদ জানাই। সমাজে সাংবাদিকদের সকল কর্মকাণ্ড থেকে ফরিদকে প্রতিহত করতে হবে।

মাদারীপুর প্রেসক্লাবের সভাপতি শাহজাহান খান বলেন, ফরিদকে অবশ্যই শাস্তি পেতে হবে। তিনি যে অন্যায় করেছেন তা সাংবাদিক হয়ে কখনোই করতে পারেন না। অস্বাভাবিক মানুষ এমন অন্যায় কাজ করে।