সময়ের জনমাধ্যম

মদ্রিচ জাদুতে ফাইনালে ক্রোয়েশিয়া

বয়স হয়ে গেছে ৩৭। যে বয়সে নিজেদের বুট জোড়া তুলে রাখেন অনেক তারকা ফুটবলার, সে বয়সেও দিব্যি মাঠ কাঁপিয়ে বেড়াচ্ছেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। খেলার মাঠে বয়সের ছাপ পড়তে দেননি একদমই। সেই দৃশ্যই আরো একবার দেখা গেলো উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে। রটারডামে কাল নেশনস লিগের সেমিফাইনালে নেদারল্যান্ডসকে ৪-২ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। নিজে গোল করে এবং করিয়ে ক্রোয়েশিয়ার ফাইনালে উঠা নিশ্চিত করেছেন মদরিচই।

নির্ধারিত সময় পর্যন্ত ২-২ গোলের সমতায় ছিল ম্যাচের ফল। তবে অতিরিক্ত সময়ে মদরিচের জাদুতে ধরাশয়ী হয় ডাচরা। ম্যাচের শুরুতে অবশ্য এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। ৩৪ মিনিটে ডনিয়েল ম্যালেনের গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ডাচরা।
৫৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান ক্রামারিচ। ৭২ মিনিটে পাসালিচের গোলে লিড নেয় ক্রোয়েটরা।তবে যোগ করা সময়ের শেষ মুহুর্তে নোয়া ল্যাংয়ের গোলে ম্যাচে টিকে থাকে নেদারল্যান্ডস।

৯৮ মিনিটে মদরিচের কাছ থেকে বল পেয়ে দূরপাল্লার শটে গোল করেন ব্রুনো পেতকোভিচ। ১১৬ মিনিটে ডাচ ডিফেন্ডার টাইরাল মালাসিয়া ডি বক্সে মদরিচকে ফেলে দিলে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। সেখান থেকে লক্ষ্যভেদ করে ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত করেন লুকা মদরিচ। ম্যাচ সেরার পুরষ্কারও উঠেছে তার হাতে।

এই হারে নেদারল্যান্ডসের ৩৫ বছরের শিরোপা খরা আরো দীর্ঘায়িত হলো। ১৯৮৮ ইউরোর পর আন্তর্জাতিক টুর্নামেন্টে আর কোনো শিরোপা জিততে পারেনি ডাচরা। অন্যদিকে জাতীয় দলের হয়ে শিরোপা খরা ঘোচানোর আরেকটি সুযোগ পেলেন লুকা মদরিচ। ২০১৮ বিশ্বকাপের ফাইনালে উঠলেও ফ্রান্সের কাছে হেরে যায় ক্রোয়েশিয়া। কাতার বিশ্বকাপে সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয় দলটিকে। মদরিচ শিরোপা জিতে দেশের হয়ে ক্যারিয়ার শেষ করতে পারলে সেটা হবে তাঁর জন্য দারুণ অর্জন।

Reendex

Must see news