সময়ের জনমাধ্যম

ব্রিকসে যুক্ত হতে চীনকে পাশে চাইবে বাংলাদেশ

চার বছর পর বৈঠকে বসছেন দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনে দেখা হচ্ছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’র। সম্মেলনের এক ফাঁকেই দুই শীর্ষ নেতার বৈঠক হতে যাচ্ছে তাও আবার চার বছর পর। বৈঠকে পাঁচ দেশের আঞ্চলিক অর্থনৈতিক জোট-ব্রিকসে যুক্ত হতে বেইজিংয়ের সমর্থন চাইবে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্র বলছে, জোহানেসবার্গে আগামী ২২ থেকে ২৪ আগস্ট ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী ব্রিকস সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনের ফাঁকে সরকারপ্রধান চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

ব্রিকস সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ হলেও আনুষ্ঠানিক বৈঠক নিয়ে এখনও নিশ্চিত বার্তা মিলছে না। তবে আগামী মাসে (সেপ্টেম্বরে) নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা। তখন নয়াদিল্লিতে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন হাসিনা-মোদি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী ব্রিকস সম্মেলনে যোগ দেবেন। আগামী ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে ব্রিকস সম্মেলন চলবে। ওই সময়ে প্রধানমন্ত্রী ব্রিকসের শীর্ষ নেতাদের সঙ্গে কার্টেসি কল অন করবেন। সেখানে চীনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে। চীন সেপ্টেম্বরে এশিয়ান গেমসে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ করেছিল, কিন্তু ওই একই সময়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনের কারণে সেটা সম্ভব হচ্ছে না।

মন্ত্রণালয়ের এ কর্মকর্তা বলেন, ২০১৯ সালের চার বছর পর চীনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে। সেই বিবেচনায় বৈঠকটি অবশ্যই খুব গুরত্বপূর্ণ। দুই শীর্ষ নেতা বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। বৈঠকে নির্দিষ্ট এজেন্ডা না থাকলেও দুই দেশের সম্পর্ক কীভাবে আরও এগিয়ে নেওয়া যায়, সে বিষয়ে আলোচনা করতে পারেন দেশ দু’টির দুই সরকার প্রধান ।