সময়ের জনমাধ্যম

ব্রাজিলের কোচ হচ্ছেন আনচেলত্তিই

কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচের পদ থেকে সরে দাড়ান তিতে। এরপর থেকেই নতুন কোচের সন্ধানে নামে ব্রাজিল। বিশ্বমঞ্চে শিরোপা খরা কাটাতে দেশিয় কোচের সংস্কৃতি ছেড়ে বিদেশী কোচ দিকে ঝোঁকে ব্রাজিল ফুটবল কনফেডারেশন। তা নিয়ে দেশটির পক্ষে-বিপক্ষে আলোচনা-সমালোচনা করেন সাবেক ফুটবলাররা। মাঝে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তিকে কোচ হওয়ার প্রস্তাব দেয় সিবিএফ। তবে মাদ্রিদের ক্লাবটির সাথে চুক্তি থাকায় ব্রাজিলের সে প্রস্তাব ফিরিয়ে দেন আনচেলত্তি। কিন্তু হাল ছাড়তে রাজি নয় ব্রাজিল। আনচেলত্তির জন্য অপেক্ষার কথা জানিয়েছিলো লাতিন আমেরিকার পরাশক্তিরা। এবার রিয়ালের সাথে চুক্তি শেষ হওয়ার পর সেলেসাওদের দ্বায়িত্ব নেয়ার বিষয়ে ব্রাজিলকে মৌখিক সম্মতি দিয়েছেন আনচেলত্তিও।

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘গ্লোবো’কে তা নিশ্চিত করেছেন সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ। আনচেলত্তিকে রাজি করাতে সম্প্রতি ইউরোপ সফরে যান সিবিএফ প্রধান। সেখানে আলোচনার পরই আনচেলত্তির এই মৌখিক সম্মতির সিদ্ধান্ত হয়। তবে সিবিএফকে মৌখিক সম্মতি দিলেও এখনই এই কোচকে নিয়ে কোনো প্রকার ঘোষণা দিতে পারবে না ব্রাজিল। নেইমার-ভিনিসিয়ুসদের কোচ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার জন্য ২০২৪ সালের ১ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে ব্রাজিলকে। ফিফার নিয়মানুযায়ী, কোন কোচ বা ফুটবলারের চলমান চুক্তি শেষ না হওয়ার আগ পর্যন্ত কোনো চুক্তি সই করতে পারবেন না কিংবা এ নিয়ে ঘোষণা দিতে পারবেন না কোন পক্ষই।

মাঠের পারফর্ম্যান্সেও বিবর্ণ পাঁচবারের বিশ্বকাপজয়ীরা। অনূর্ধ্ব-২০ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে ব্রাজিলকে শিরোপা জেতানো র্যামন মেনেজেসএ সাফল্য এনে দিতে পারছেন না। সবশেষ প্রীতি ম্যাচে ব্রাজিল ৪-২ গোলে হেরেছে সেনেগালের কাছে। তবে আগামী সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইয়েও ব্রাজিলের ডাগআউটে সামলাবেন ৫০ বছর বয়সী মেনেজেস।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফলতম দল হয়েও বিশ্বমঞ্চে ব্রাজিল সাফল্য পাচ্ছে না দুই দশকেরও বেশি সময়। সবশেষ ২০০২ বিশ্বকাপে শিরোপা জিতেছিলো সেলেসাওরা। ঘরের মাটিতে ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনাল ছাড়া বলার মতো কোন অর্জনও নেই হলুদ জার্সিধারীদের। দেশটির ফুটবলীয় সংস্কৃতিতে বিদেশী কোচ নিয়োগের ঘটনা খুবই বিরল। তবে শিরোপা খরা কাটাতে ইউরোপের পাওয়ার ফুটবলের সাথে সাম্বার মেলবন্ধন ঘটাতেই এই সিবিএফের এমন সিদ্ধান্ত।

Reendex

Must see news