সময়ের জনমাধ্যম

বাউফলে নিয়ম ভেঙে পরিবার কল্যাণ সহকারী নিয়োগের অভিযোগ

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রকাশিত বিজ্ঞপ্তির শর্ত ভেঙে পটুয়াখালীর বাউফলের কেশবপুর ইউনিয়নে পরিবার কল্যাণ সহকারী নিয়োগের অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে এক ভূক্তভোগী সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

অভিযোগ সূত্রে জানা গেছে, পরিবার কল্যাণ সহকারী নিয়োগের জন্য ২০২১ সালের ১১ আগস্ট বিভিন্ন শর্তসহ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। শর্তের মধ্যে আবেদনকারীকে স্ব স্ব ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা হতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের গত ৩০ নভেম্বর মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয় এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের ৫ ডিসেম্বর চূড়ান্ত নিয়োগপত্র দেয়া হয়।

বাউফলের কেশবপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের ২(ক) ইউনিটের মল্লিকডোবা-ভরিপাশা গ্রামের সাদিয়া জামান স্বর্ণা নামের এক প্রার্থী অভিযোগ করেন, প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির শর্ত ভেঙে কেশবপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের বাসিন্দা ফাতিমা তুজ যোহরা নামের এক প্রার্থীকে ৪ নং ওয়ার্ডের ২(ক) ইউনিটে নিয়োগ দেয়া হয়েছে। ফাতিমা তুজ যোহরা ৫নং ওয়ার্ডের বাসিন্দা হয়েও তথ্য গোপণ করে চাকরির জন্য আবেদন করেছেন।

একটি সূত্রে জানা গেছে, পটুয়াখালীর পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এক কর্মকর্তার আত্মীয় হওয়ায় ফাতিমা তুজ যোহরাকে অবৈধভাবে নিয়োগ দেয়া হয়েছে। ফলে সংশ্লিষ্ট ইউনিটের প্রকৃত প্রার্থী চাকরি থেকে বঞ্চিত হয়েছেন।

এ বিষয়ে ফাতিমা তুজ যোহরার স্বামী উপজেলার কালিশুরী এসএ ইনস্টিটিউশনের সহকারী শিক্ষক মনিরুল ইসলাম বলেন, আমার স্ত্রী সঠিক তথ্য দিয়েই আবেদন করেছে। ৫নং ওয়ার্ডের ভোটার তালিকায় নাম রয়েছে কী না এমন প্রশ্নের কোনও সঠিক উত্তর দিতে পারেননি।

বাউফল উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সানজিদা ইসলাম জেসমিন জানান, এরকম হলে ভেরিফিকেশন রিপোর্টে নিয়োগ বাতিল হয়ে যাবে। 

পটুয়াখালী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক আফম আরাফাত রহমান জানান, অভিযোগের ভিত্তিতে আমরা তদন্ত করে দেখেছি। ভোটার তালিকার থেকেও চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত্ব প্রত্যয়নপত্রে আমরা গুরুত্ব বেশি দিয়ে থাকি।