সময়ের জনমাধ্যম

পাবিপ্রবিতে ইন্ডাস্ট্রিয়াল ফার্মাসিস্ট বিষয়ক সেমিনার

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের উদ্যোগে  ‘ইন্ডাস্ট্রিয়াল ফার্মাসিস্ট হিসেবে ক্যারিয়ার গঠন’  শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের গ্যালারি-১ এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিভাগের চেয়ারম্যান ড. শরিফুল হকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ ড. কে এম সালাহ্ উদ্দিন। সেমিনারে কীনোট স্পিকার ছিলেন স্কয়ার ফার্মাসিউটিক্যালসের (পাবনা প্লান্ট)-এর অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার মো. খায়রুল আলম। সেমিনারে আহ্বায়ক ছিলেন বিভাগের শিক্ষক মনিরুল ইসলাম। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘সুযোগকে সর্বোচ্চ ব্যবহার করে সামনে এগিয়ে যাওয়া এবং ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করতে হবে। ব্যক্তি, পরিবার, সমাজ এবং দেশকে নিয়ে ভাবতে হবে। শুধুমাত্র চাকরি নয়, নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্যও চেষ্টা থাকতে হবে। সময়কে কাজে লাগানোর মাধ্যমে প্রতিনিয়ত জ্ঞান আহরণ করতে হবে। ক্যারিয়ার গঠনের জন্য পরিকল্পনা করে সামনে আগাতে হবে। ভালোকিছু করার ক্ষেত্রে মিশন-ভিশন ঠিক করতে হবে।’

বিশেষ অতিথি কোষাধ্যক্ষ কে এম সালাহ্ উদ্দিন বলেন, আমাদের জানার আগ্রহ বাড়াতে হবে। সত্যিকার আগ্রহ থেকেই ভালোকিছু পাওয়া যায়। কোনকিছু পেতে হতে হলে, মনস্থির করতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। চাকরির পাশাপাশি নিজেকে উদ্যোক্তা হিসেবেও প্রতিষ্ঠিত করার চেষ্টা করতে হবে।

সেমিনারের মূল বক্তা মো. খায়রুল আলম শিক্ষার্থীদের উদ্দেশ্যে ইন্ডাস্ট্রিয়াল ফার্মাসিস্ট হিসেবে ক্যারিয়ার শুরু করতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

সেমিনারে বিভাগের শিক্ষক মোছা: রেশমা আক্তার এবং বিভিন্ন ব্যাচের প্রায় তিনশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।