সময়ের জনমাধ্যম

পবিপ্রবিতে চার দিনব্যাপী বই মেলা শুরু

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী বইমেলা শুরু হয়েছে। সোমবার সকাল ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

‘পড় বই, গড় দেশ; বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মত ক্যাম্পাসে বইমেলা আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার ও পবিপ্রবি শাখা ছাত্রলীগ।

উদ্বোধনী অনুষ্ঠানে পবিপ্রবি ছাত্রলীগের সভাপতি মোঃ আরাফাত ইসলাম খান সাগর বলেন, বই পড়ার মাধ্যমে স্বাধীনতার চেতনায় উজ্জ্বীবিত হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেন সেই স্বপ্ন বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, ‘ঐতিহাসিক মার্চ আমাদের স্বাধীনতার মাস। এই মাসে বই মেলা আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। বই মেলার মূল উদ্দেশ্য হচ্ছে, মানুষকে বই পড়ার দিকে, বই কিনার দিকে আগ্রহ সৃষ্টি করা, মানুষের মন প্রশস্ত করা, সংকীর্ণতা দূর করা।’

তিনি আরও বলেন, ‘মার্চ মাসের সাথে বাংলাদেশের স্বাধীনতা জড়ানো, তাই বই পড়ার মাধ্যমে স্বাধীনতার ইতিহাসকে জানা, বঙ্গবন্ধুর ইতিহাস জানা, সেই সঠিক ইতিহাস জেনে দেশের জন্য কাজ করতে হবে।’

উপাচার্য বলেন, বায়ান্নর ভাষা আন্দোলন, মাতৃভাষা আঁকড়ে ধরার সংগ্রাম, সাত মার্চের ভাষণ, স্বাধীনতার ঘোষণা ও মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি সম্মান দেখিয়ে এই বইমেলার আয়োজন। যেখানে বাঙালির নিজ ভাষায় রচিত বইয়ে উঠে আসে, বাংলার গৌরবোজ্জ্বল ইতিহাস, ঐতিহ্য।

মেলায় ১০টি স্টল ও একটি প্যাভিলিয়ন রয়েছে। স্টলগুলোতে দেশ-বিদেশের বিভিন্ন লেখকের বই, গল্প, নাটক, কবিতা ,উপন্যাস, প্রবন্ধ, কাব্যগ্রন্থ মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, ইতিহাস, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন ধরনের বই পাওয়া যাবে।