সময়ের জনমাধ্যম

দল ছেড়ে ঢাকায় সাকিব, চলছে সমালোচনা

প্রতিনিয়তই মাঠের বাইরের বিষয় নিয়ে আলোচনায় আসছে বাংলাদেশের ক্রিকেট। প্রশ্ন উঠছে সমস্যা সৃষ্টি ও সমাধানে বিসিবির ভূমিকা নিয়েও। মাঠের ক্রিকেটেও সময়টা ভালো যাচ্ছেনা টাইগারদের। এরইমধ্যে বিশ্বকাপের মাঝপথে ছুটি নিয়ে দেশে ফিরেছেন টাইগার দলপতি সাকিব আল হাসান। যা নতুন করে আলোচনার খোরাক যোগাচ্ছে ক্রিকেটমহলে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হতাশার হারের পর বাংলাদেশের দলের অবস্থান এখন কলকাতায়। কিন্তু দলের বাকিরা এলেও আসেননি সাকিব আল হাসান। মুম্বাই থেকেই দেশে ফিরেছেন টাইগার দলপতি। দেশে ফিরে গতকাল (২৫ অক্টোবর) মিরপুরে ব্যাট হাতে প্রায় তিন ঘণ্টা অনুশীলন করেন সাকিব। অনুশীলন সেশনের শুরু থেকেই শৈশবের কোচ নাজমুল আবেদীন ফাহিম ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডারের সাথে।

অথচ বিশ্বকাপের অংশ নেওয়া দলগুলোর মধ্যে সংখ্যায় সবচেয়ে বড় কোচিং স্টাফ বাংলাদেশ দলের। যদিও জেমি সিডন্সকে সরিয়ে দেওয়ার পর আনুষ্ঠানিকভাবে ব্যাটিং কোচ নেই। তবে তাকে সরানোর পিছনেও যুক্তি ছিল, সহকারী কোচ নিক পোথাস ব্যাটিং স্পেশালিস্ট। হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহেও ব্যাটিংটা দেখভাল করেন। দলের কোচিং স্টাফদের পিছনে মোটামুটি বড় অংকের অর্থও ব্যয় করে বিসিবি। তাদের রেখে বিশ্বকাপের মাঝপথে অধিনায়কের দেশে ফেরাটাও হয়তো বিসিবির জন্য কিছুটা বিব্রতকর।

এ বিষয়ের জানতে চাইলে বিসিবির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমরাও কোচের কাছে জানতে চেয়েছি, সাকিব কীভাবে ছুটি পেলো। কোচের কাছে সে বলে গেছে ব্যক্তিগত কারণে যাচ্ছে।’

আজও (২৬ অক্টোবর ) মিরপুরের ইনডোরে অনুশীলন করেছেন সাকিব। শুক্রবারও মিরপুরে লম্বা অনুশীলন সেশন রয়েছে সাকিবের। অনুশীলনে কী নিয়ে কাজ করছেন জানতে চাইলে বিস্তারিত বলতে চাননি নাজমুল আবেদীন ফাহিম। তিনি বলেন, ‘অনুশীলন আর প্রয়োগ তো আলাদা জিনিস। দেখা যাক বাকিটা।’

দুপুরে প্রায় তিন ঘণ্টার অনুশীলন শেষে বেরিয়ে যাওয়ার পথে সাকিবকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি দেয় উপস্থিত দর্শকদের একাংশ। এসময় একটি কালো রঙের গাড়িতে দ্রুত স্থান ত্যাগ করেন টাইগার দলপতি।

এদিকে, আজ ইডেন গার্ডেন্সে সন্ধ্যা ৬টা থেকে ৯টা পর্যন্ত অনুশীলন করবে বাংলাদেশ দল। এই মাঠেই আগামী ২৮ অক্টোবর নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বাংলাদেশ।ম্যাচের আগেরদিন (২৭ অক্টোবর) দলের সঙ্গে যুক্ত হবেন সাকিব আল হাসান।