সময়ের জনমাধ্যম

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেই হ্যাজলউড

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে ছিটকে গেছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজলউড। ইনজুরি থেকে ফিরলেও ফিটনেসে ঘাটতি থাকার কারণে ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা হচ্ছে না তার। ফলে ফাইনাল সামনে রেখে ঘোষিত ১৫ সদস্যের দলে পরিবর্তন আনতে হয়েছে অজিদের। হ্যাজলউডের জায়গায় দলে ডাক পেয়েছেন আরেক পেসার মাইকেল নেসার।

বেশ কিছুদিন ধরে চোটের সঙ্গে লড়াই করছেন হ্যাজলউড। দুই বছর ধরে অ্যাকিলিস ও মাংসপেশির টান ভোগাচ্ছে তাঁকে। অস্ট্রেলিয়ার সর্বশেষ ১৯টি টেস্টের মধ্যে মাত্র ৪টিতে খেলেছেন এ পেসার। সবশেষ আইপিএল থেকেও চোট নিয়ে আগেভাগে দেশে ফেরেন তিনি। ক্রিকেট অস্ট্রেলিয়া জানায়, গতকাল তিনটি অনুশীলন সেশনে হ্যাজলউডকে পর্যবেক্ষণের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অজিদের প্রধান নির্বাচক জর্জ বেইলি জানান, ‘জশ সবুজ সংকেত পাওয়ার খুব কাছাকাছি ছিল। তবে সামনে অ্যাশেজ সিরিজ থাকায় তাকে নিয়ে আমরা কোন ধরনের ঝুঁকি নেবো না। সাত সপ্তাহের একটু বেশি সময়ের মধ্যে ছয়টি টেস্ট আছে বলে ফাস্ট বোলিংয়ের সব অস্ত্রই লাগবে আমাদের।’

মাইকেল নেসার তার স্থালাভিষিক্ত হলেও, হ্যাজলউডের চোটে কপাল খুলতে পারে স্কট বোল্যান্ডের। হ্যাজলউডের অনুপস্থিতিতে বোল্যান্ডের একাদশে থাকার সম্ভাবনাই বেশি। অবশ্য কাউন্টি ক্রিকেটের কারণে ইংল্যান্ডের আবহাওয়া ও কন্ডিশনের বিষয়ে ভাল ধারণা রয়েছে নেসারেরও। গ্ল্যামরগানের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচে নিয়েছেন ১৯ উইকেট। সাসেক্সের বিপক্ষে এ মৌসুমে একটি সেঞ্চুরিও করেছেন এই পেস বোলিং অলরাউন্ডার।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে দুটি টেস্ট খেলে ৭টি উইকেট নিয়েছেন নেসার। অন্যদিকে সাত ম্যাচ থেকে ২৮টি উইকেট ঝুঁলিতে রয়েছে বোল্যান্ডের। তবে ম্যাচটিতে অজিদের পেস আক্রমণের নেতৃত্ব দেবেন অধিনায়ক প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক। আগামী ৭ জুন থেকে ওভালে অনুষ্ঠিত হবে টেস্ট ক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই মহারণ।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়া দল
প্যাট কামিন্স (অধিনায়ক), স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার), ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, জশ ইংলিস (উইকেটকিপার), উসমান খাজা, মারনাস লাবুশেন, নাথান লায়ন, টড মার্ফি, মাইকেল নেসার, স্টিভেন স্মিথ (সহ-অধিনায়ক), মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার।

স্ট্যান্ডবাই: মিচেল মার্শ ও ম্যাট রেনশ