সময়ের জনমাধ্যম

টাইগারদের সামনে আজ আতঙ্ক আর দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপে আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। নিজেদের প্রথম চার ম্যাচের তিনটিতেই হেরে ভারতে চলমান বিশ্বকাপের মোটেও ভালো অবস্থানে নেই টাইগাররা। অন্যদিকে তিন দিন আগে একই মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ২৭৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে উড়ছে দক্ষিণ আফ্রিকা।

আজ জয় পেলে সেমিফাইনালে খেলার সম্ভাবনা অনেকটা উজ্জ্বল করে তুলবে প্রোটিয়ারা। ঠিক বিপরীত অবস্থান বাংলাদেশের। আজ হেরে গেলে সেমিফাইনাল স্বপ্নের ইতি হবে টাইগারদের।

মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে দলে ফিরছেন অধিনায়ক সাকিব আল হাসান। গতকাল অনুশীলনে বেশ সাবলীল ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। ইনজুরির কারণে ভারতের বিপক্ষে ম্যাচে ছিলেন না তিনি। তবে এ ম্যাচেও খেলছেন না তাসকিন।

সাকিব ফেরায় ব্যাটিং ও বোলিং উভয় বিভাগে শক্তি বাড়বে টাইগারদের। এবারের বিশ্বকাপে অবশ্য দ্যুতি ছড়াতে পারছে না বাংলাদেশের ব্যাটাররা। বিশেষ করে টপ অর্ডার প্রায় প্রতি ম্যাচেই ব্যর্থ হচ্ছে। এমন পরিস্থিতিতে ক্যারিয়ারের শেষ দিকে থাকা মুশফিকুর রহিমকে ব্যাট হাতে নেতৃত্ব দিতে হচ্ছে। তার ব্যাট থেকেই এসেছে সবচেয়ে বেশি রান। আর এক বর্ষীয়ান খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদ তার ব্যাটিং দক্ষতায় বাংলাদেশকে লজ্জা থেকে রক্ষা করে চলেছেন।

অন্যদিকে, চলমান বিশ্বকাপে প্রোটিয়াদের পারফরম্যান্স প্রতিপক্ষের বুকে কাঁপন ধরানোর জন্য যথেষ্ট। আগে ব্যাট করে প্রতিটি ম্যাচেই প্রতিপক্ষকে রানের পাহাড়ে পিষে জয় তুলে নিয়েছে তারা। শ্রীলঙ্কার বিপক্ষে জয় ১০২ রানে, অস্ট্রেলিয়াকে হারিয়েছে ১৩৪ রানে, আর ইংল্যান্ডের বিরুদ্ধে ২২৯ রানের বিশাল ব্যবধানে জিতেছে দক্ষিণ আফ্রিকা।

প্রথমে ব্যাট করে প্রোটিয়াদের সাফল্য, উচ্চ তাপমাত্রা, সন্ধ্যায় ওয়াংখেড়ের শিশির, সব মিলিয়ে এই ম্যাচে টস অনেক গুরুত্বপূর্ণ একটা ফ্যাক্টর হয়ে দাঁড়াচ্ছে। এ কারণেই হয়তো গতকাল সংবাদ সম্মেলনে অনেকটা মজার ছলেই সাকিব বললেন, ‘দোয়া করেন, কালকে টসটা যেন জিতি!’

আজকের ম্যাচে আগে অনেক কিছুই বাংলাদেশকে আশাবাদী হতে দিচ্ছে না। তবে আশা জাগাচ্ছে প্রোটিয়াদের বিপক্ষে টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্স। চলতি বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতেই তাদেরকে ২-১ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এছাড়া ২০০৭ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারানোর ইতিহাস রয়েছে টাইগারদের। চলমান আসরে টিকে থাকতে এবারের বিশ্বকাপেও যার পুনরাবৃত্তি ঘটাতে চাইবে টাইগাররা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

১. লিটন দাস, ২. তানজিদ হাসান তামিম, ৩. নাজমুল হোসেন শান্ত, ৪. সাকিব আল হাসান (অধিনায়ক), ৫. তাওহীদ হৃদয়, ৬. মাহমুদউল্লাহ রিয়াদ, ৭. মুশফিকুর রহিম, ৮. মেহেদী হাসান মিরাজ, ৯. শেখ মাহেদী, ১০. শরিফুল ইসলাম, ১১. মুস্তাফিজুর রহমান।