সময়ের জনমাধ্যম

জি-২০ সম্মেলনে যোগ দিলেন প্রধানমন্ত্রী

The Prime Minister joined the G20 conference

ভারতের রাজধানী নয়াদিল্লিতে শুরু হয়েছে বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশের প্রতিনিধিত্বকারী জোট জি-২০ সম্মেলন। এতে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টার কিছু পরে সম্মেলনে যোগ দেন তিনি। এসময় তার সঙ্গে ছিলেন তার মেয়ে অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল। দিল্লিতে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর আগে শুক্রবার দুপুরে দিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী। এদিন সন্ধ্যা ৭টায় ভারতের প্রধানমন্ত্রীর সরকারি নিবাস নয়াদিল্লির লোক কল্যাণ মার্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। এসময় মোদিকে স্যুভেনির উপহার দেন সায়মা ওয়াজেদ।

এবার ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’, এই মূল প্রতিপাদ্য নিয়ে শীর্ষ সম্মেলন হচ্ছে। জি-২০-এর ১৯টি দেশ আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন নিয়ে গঠিত। জি২০ সদস্যরা বিশ্বব্যাপী জিডিপির প্রায় ৮৫ শতাংশ, বিশ্ববাণিজ্যের ৭৫ শতাংশের বেশি।

ভারতের জি-২০ সভাপতিত্ব ২০২২ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল। দেশটির মেয়াদকালীন বাংলাদেশসহ সদস্য নয় এমন ৯টি দেশকে জি-২০ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানায় ভারত। দেশগুলো হলো– বাংলাদেশ, মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন ও সংযুক্ত আরব আমিরাত।