সময়ের জনমাধ্যম

গাজার আকাশে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক রিপার ড্রোন

গাজার আকাশের ওপর যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক রিপার ড্রোন উড়তে দেখা গেছে। এরপর এই প্রথম গাজার আকাশে এই ড্রোন ওড়ানোর কথা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। বিবিসি’র বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বলেন, ‘জিম্মিদের উদ্ধার প্রচেষ্টার সমর্থনে’ ওই ড্রোন ওড়ানো হয়েছিল। এক সংক্ষিপ্ত বিবৃতিতে তিনি বলেন, ইসরায়েলে গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকেই এই ড্রোন ওড়ানো শুরু করে যুক্তরাষ্ট্র।

এর আগে ফ্লাইট ট্র্যাকিংয়ের ওয়েবসাইটে আনমেনড অ্যারিয়াল ভেহিক্যালস (ইউএভি) এর ফ্লাইট দেখতে পান সাংবাদিকরা। এরপরই যুক্তরাষ্ট্র ড্রোন ওড়ানোর বিষয়টি স্বীকার করে নিলো। শুক্রবার পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র গাজার ওপর নিরস্ত্র ইউএভি ফ্লাইট পরিচালনা করছে। সেই সঙ্গে আমাদের ইসরায়েলি অংশীদারকে তাদের জিম্মি পুনরুদ্ধারের প্রচেষ্টায় কাজ করার জন্য পরামর্শ ও সহায়তা প্রদান করছে।

ফ্লাইটরাডার২৪-র সূত্র ধরে জানা যায়, গাজার ওপর এমকিউ-৯ রিপার ড্রোন উড়ছে। এ ধরনের ড্রোন সাধারণত মার্কিন বিশেষ বাহিনী পরিচালনা করে থাকে।

প্রসঙ্গত, আফগানিস্তানে বিমান হামলা চালানোর জন্য এর আগে রিপার ড্রোন ব্যবহার করা হয়েছিল। কিন্তু এটা সাধারণত নজরদারির জন্য ব্যবহার করা হয়। কেননা এটা একটি এলাকার ওপর ২০ ঘণ্টার বেশি সময় ধরে অবস্থান করতে পারে।