সময়ের জনমাধ্যম

ইসরায়েলের বিরুদ্ধে আইনী লড়াইয়ে যাবে আল-জাজিরা

কায়রোতে যুদ্ধ বিরতির আলোচনা ব্যর্থ হওয়ার পরই ধারণা করা হচ্ছিল গাজা ইস্যুতে আরও কঠোর হবে নেতানিয়াহু সরকার। এরই মাঝে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করে বিদেশি নেটওয়ার্ক নিষিদ্ধ করার অনুমতি দিয়ে আইন পাশ করে দেশটি। এরপর ইসরাইলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার সম্প্রচার কার্যক্রম বন্ধ করে দিয়েছে ইসরায়েল সরকার।

পক্ষপাতিত্ব এবং হামাসের মুখপত্র হওয়ার অভিযোগ তুলে সংবাদ মাধ্যমটির যোগাযোগ সরঞ্জামগুলোও জব্দ করেছে নেতানিয়াহু সরকার। দেশটির এ ধরনের পদক্ষেপের নিন্দা জানিয়েছে জাতিসংঘ, বিভিন্ন সংবাদ সংস্থা ও মানবাধিকার সংগঠনগুলো।

আল-জাজিরার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে নেতানিয়াহু বলেন, ‘আল-জাজিরার সাংবাদিকরা ইসরায়েলের নিরাপত্তার ক্ষতি করেছে এবং আইডিএফ সৈন্যদের বিরুদ্ধে উসকানি দিয়েছে। এখনই সময় আমাদের দেশ থেকে হামাসের মুখপত্র বিতাড়নের।’

আল-জাজিরা গাজায় সংঘাতের খবর প্রচারে নিজেদের প্রচেষ্টা তুলে ধরে দখলদার দেশটির এই পদক্ষেপকে সংবাদ মাধ্যমের স্বাধীনতার লঙ্ঘন আখ্যায়িত করে নিন্দা জানিয়েছে। একে ফৌজদারি অপরাধ বলে অভিহিত করে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যমটি।