সময়ের জনমাধ্যম

ইসরায়েলি সেনাবাহিনীর গোয়েন্দা প্রধানের পদত্যাগ

সাত অক্টোবর হামাসের হামলার আগে গোয়েন্দা ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগ করেছেন ইসরায়েলি সেনাবাহিনীর গোয়েন্দা প্রধান মেজর জেনারেল অ্যাহারন হালিভার। তিনিই প্রথম প্রবীণ ব্যক্তি যিনি এই হামলার দায় স্বীকার করে পদত্যাগ করলেন।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে, উত্তরসূরি নির্বাচিত হওয়ার পর মেজর জেনারেল অ্যাহারন হালিভা তার দায়িত্ব থেকে অবসর নিবেন।

সোমবার আইডিএফ-এর তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মেজর জেনারেল হালিভা ‘সাত অক্টোবরের ঘটনার দায় স্বীকার করে গোয়েন্দা অধিদপ্তরের প্রধানের পদ থেকে ইস্তফা চেয়ে আবেদন জমা দেন।’

পদত্যাগপত্রে জেনারেল লেখেন, ‘আমি সেই কালো দিনটিকে আমার সাথে বয়ে বেড়াচ্ছি, দিনের পর দিন, রাতের পর রাত। যুদ্ধের ভয়াবহ যন্ত্রণা আমি আমার সাথে চিরকাল বহন করব।’

তিনি আরও বলেন, ‘আইডিএফে আমার চাকরির সময় আমি যা কিছু করেছি তা ইসরায়েলের জনগণ এবং ইসরায়েল রাষ্ট্রের স্বার্থে।’

তিনি একটি রাষ্ট্রীয় তদন্ত কমিশন গঠনেরও আহ্বান জানিয়েছিলেন। যেটি পুঙ্খানুপুঙ্খভাবে, গভীরভাবে, ব্যাপক এবং সুনির্দিষ্টভাবে তদন্ত করতে পারে এবং খুঁজে বের করতে পারে যে সমস্ত কারণ এবং পরিস্থিতি এই নির্মম ঘটনার জন্ম দিয়েছিল।

মেজর জেনারেল হালিভার পদত্যাগ প্রত্যাশিত ছিল। আক্রমণের ১০ দিন পর তিনি বলেছিলেন, তার অধিদপ্তরের গোয়েন্দা ব্যর্থতার জন্য সম্পূর্ণ দায়ভার তিনি বহন করেছেন।