সময়ের জনমাধ্যম

অন্তর্বর্তী সিনেমায় জাবি’র তিনজনের অভিষেক

সম্প্রতি শেষ হয়েছে ‘অন্তর্বর্তী’ সিনেমার শুটিং। সিনেমার বিশেষ কিছু দৃশ্য ধারণ করা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মনোমুগ্ধকর ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন, চৌরঙ্গী, বিশমাইলসহ দেশের বিভিন্ন জায়গায় সিনেমাটির চিত্রগ্রহণ করা হয়।

পরিচালক এস এম কাইয়ুম ক্যাম্পাস কেন্দ্রিক প্রেম, সামাজিক বিচ্ছিন্নতাবোধ ও একজন শিল্পীর শিল্পী হয়ে উঠার দীর্ঘ যাত্রার গল্প ফুটিয়ে তুলেছেন সিনেমায়।

‘অন্তর্বর্তী’ সিনেমা পরিচালনার মধ্যে দিয়ে বড় পর্দায় অভিষিক্ত হলেন কাইয়ুম চৌধুরীসহ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন তিন মুখ। সিনেমার প্রথম সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থী আনু মোহাম্মদ, আর্ট ডিরেক্টর হিসেবে কাজ করেছেন বাংলা বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী খন্দকার নাসির উদ্দিন, সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন একই বিভাগ ও ব্যাচের শিক্ষার্থী গোলাম ফারুক জয়।

সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন আবু হুরায়ারা তানভীর ও নীলাঞ্জনা নীলা। ধ্রুব-অর্পা চরিত্রের জুটিতে দেখা যাবে তানভীর-নীলাকে। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘গহীন বালুচর’ সিনেমায়  ব্যাপক দর্শক সমাদৃত হয়েছিলেন এই জুটি। 

তানভীরকে সর্বশেষ দেখা যায় মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ সিনেমায়। ইতোমধ্যে মুকুল রায় চৌধুরীর ওয়েব ফিল্ম ‘টান’ এ অভিনয় করে বেশ প্রসংশা কুড়িয়েছেন নীলাঞ্জনা।

‘অন্তর্বর্তী’ তে অন্যান্য চরিত্রের অভিনেতাদের মধ্যে রয়েছেন বাংলাদেশের রঙিন পর্দার দারুণ জনপ্রিয় মুখ আহমেদ রুবেল। এছাড়াও পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন, আমিরুল হক চৌধুরী, রহমাত আলী, সেঁওতি, নরেশ ভূঁইয়া, খন্দকার নাসির উদ্দিন, আনু মোহাম্মদসহ (মো. আনোয়ারুল ইসলাম) আরও অনেকে।

ভিন্নধর্মী গল্পের এই সিনেমাটি দর্শকদের মাঝে সাড়া জাগিয়ে তুলতে পারবে এবং দর্শক সাদরে গ্রহণ করবে বলে আশাবাদী কাইয়ুম-আনুরা।

পরিচালক কাইয়ুম চৌধুরী বলেন, ‘এই সিনেমার গল্পটি মূলত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস কেন্দ্রিক প্রেমের গল্পের সিনেমা, যেখানে আছে সামাজিক বিচ্ছিন্নতাবোধ ও এক জন শিল্পীর শিল্পী হয়ে ওঠার দীর্ঘ জার্নি। অন্তর্বর্তীর শুটিং শেষ হয়েছে, এডিটিংয়ের কাজ চলছে। আমরা সবাই আশাবাদী কাজটি নিয়ে।’

সিনেমার সাফল্য কামনা করে সহকারী পরিচালক আনু মোহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয় জীবনের চিরাচরিত ঘটনা নিয়ে এই সিনেমা। জাহাঙ্গীরনগর ও আইইউবিএটি ক্যম্পাস, কেরানীগঞ্জসহ ঢাকা শহরের বিভিন্ন স্থানে সিনেমার শুটিং হয়েছে। সিনেমার শুটিং নিয়ে ব্যাপক আশাবাদী। দর্শকদের ভাল লাগার দিকে লক্ষ্য রেখে সর্বোচ্চ প্রচেষ্টা করেছি। সবকিছু ঠিক থাকলে এই বছরের শেষের সিনেমাটি মুক্তি পাবে।