সময়ের জনমাধ্যম

সবচেয়ে দামি ফুটবল ক্লাব এখন ম্যানসিটি

চলতি মৌসুমে রীতিমতো উড়ছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটি। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ জেতার হাতছানি এখন তাদের সামনে। সেটি করতে পারলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ‘ট্রেবল’ জয়ের স্বাদ পাবে সিটিজেনরা। তবে এসবের আগে আরেকটি জায়গায় সবাইকে ছাড়িয়ে গেছে ম্যানসিটি। রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে সবচেয়ে দামি ফুটবল ক্লাবের খেতাব পেয়েছে ম্যানসিটি।

ব্র্যান্ডমূল্য যাচাইয়ের গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফিন্যান্স ফুটবল ৫০’ এর জরিপে প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব ব্র্যান্ডের তালিকায় শীর্ষে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। এবারের ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ চ্যাম্পিয়নদের বর্তমান ব্র্যান্ডমূল্য ১৩০ কোটি পাউন্ড। গত ছয় বছরের মধ্যে এই প্রথম ইংল্যান্ডের কোনো ক্লাব এই তালিকার শীর্ষস্থানে উঠে এল। ৪ কোটি পাউন্ড কম নিয়ে এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে স্প্যানিশ রিয়াল মাদ্রিদ।

করোনা মহামারির পর সিটির ব্র্যান্ডমূল্য ইতিবাচকভাবে ৩৪ শতাংশ বেড়েছে। চলতি মৌসুম সফলতা দলটির ব্র্যান্ডমূল্যও বাড়িয়েছে। ব্র্যান্ড ফিন্যান্স ফুটবলের হিসাবে এই মৌসুমে সিটির ব্র্যান্ডমূল্য বেড়েছে ১৫ শতাংশ। ব্র্যান্ড ফিন্যান্সের খেলা বিভাগের প্রধান হুগো হেনসলি এই জরিপ নিয়ে বলেছেন, ‘ফুটবল ক্লাবের ব্র্যান্ডে রিয়াল মাদ্রিদকে সরিয়ে ম্যানচেস্টার সিটির শীর্ষে উঠে আসাটা অসাধারণ অর্জন। প্রায় এক দশক ধরে ইংলিশ ফুটবলে আধিপত্য ধরে রেখেছে সিটি।

তালিকার শীর্ষ দশে আরও পাঁচটি ইংলিশ ক্লাব জায়গা করে নিয়েছে। ১১৯ কোটি পাউন্ড নিয়ে এ তালিকার তিনে আরেক স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। আর ১১৭ কোটি পাউন্ড নিয়ে চার ও পাঁচে অবস্থান করছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। ছয়ে থাকা পিএসজির ব্র্যান্ডমূল্য ৯৭ কোটি ৬০ লাখ পাউন্ড। আর ৯৪ কোটি ৯০ লাখ পাউন্ড নিয়ে তার পর রয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। আর অষ্টম, নবম ও দশম জায়গা তিনটি যথাক্রমে আর্সেনাল, টটেনহাম হটস্পার ও চেলসির।