সময়ের জনমাধ্যম

হার্দিককে টেস্ট দলে চান সৌরভ

টেস্ট ক্রিকেটের সোনালি দিন ফেরাতে ২০১৯ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করে আইসিসি। লক্ষ্য- ওয়ানডে ও টি-টোয়েন্টির ডামাডোলে হারিয়ে যাওয়া সাদা পোশাকের ক্রিকেটের সুদিন ফেরানো। দুই বছরের দীর্ঘ চক্রে টেস্ট খেলুড়ে দলগুলো লড়াই করে ‘টেস্ট বিশ্বকাপ’ হিসেবে পরিচিতি পাওয়া এই টুর্নামেন্টে।

এখন পর্যন্ত দুটি চক্র পূরণ করেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দুটি আসরেই ফাইনাল খেললেও, টেস্ট ক্রিকেটের শ্রেষ্ঠত্বের মুকুট জিততে পারেনি ভারত। প্রথম আসরে নিউ জিল্যান্ডের কাছে হারের পর সদ্য সমাপ্ত ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ভারত। তাতে ভারতীয়দের টেস্ট দল নিয়ে নতুন আলোচনার শুরু হয়েছে। সাবেক ক্রিকেটার থেকে সংগঠকরা ভারতের টেস্ট ভবিষৎ নিয়ে কাঁটাছেড়া করছেন প্রতিনিয়ত। এবার সে তালিকায় যুক্ত হয়েছেন ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

ওভালে অজিদের কাছে ভারতের হারকে রীতিমতো কাঠগড়ায় দাড় করিয়েছেন সুনীল গাভাস্কার-হরভাজন সিংসহ দেশটির অনেক সাবেক ক্রিকেটারই। এই হারে ক্ষোভ প্রকাশ পেয়েছে সৌরভের কণ্ঠেও। সিনিয়র ক্রিকেটারদের পারফর্ম্যান্সে হতাশা প্রকশ করেন তিনি। তবে শুধু আলোচনায় আটকে থাকতে চান না সৌরভ। ব্যর্থ অভিজ্ঞদের জায়গা ধীরে ধীরে তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দিতে হবে বলে মন্তব্য করেছেন তিনি। সেই সাথে শক্তি বাড়াতে হার্দিক পান্ডিয়াকে আবার টেস্ট দলে দেখতে চান সৌরভ সৌরভ গাঙ্গুলি।

ভারতের সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’কে দেয়া সাক্ষাৎকারে সৌরভ বলেন, ‘ভারতীয় ক্রিকেটে প্রতিভার অভাব নেই। ঘরোয়া ক্রিকেটে যশস্বী জয়সোয়াল-অভিমন্যু ইশ্বরনসহ বেশ কয়েকজন দুর্দান্ত ক্রিকেটার রয়েছে। তাদের সুযোগ দেওয়ার কথা ভাবা যেতে পারে। দলের সাথে থাকা ঋতুরাজ গায়কোয়াড়ও ভালো করছে।’ তবে এখনই সিনিয়র ক্রিকেটারদের নিয়ে কঠিন সিদ্ধান্ত নিতে চান না সৌরভ। তিনি বলেন, ‘একটা ম্যাচে হার দেখে সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়। তাদের অভিজ্ঞতার মূল্য অনেক। তবে দলের প্রয়োজনটাই এখানে মূখ্য।’ হার্দিক সম্পর্কে ভারতের সাবেক অধিনায়কের মত, ‘আমি আশা করি হার্দিক বর্তমান পরিস্থিতি বুঝতে পারছে। আমি চাই সে টেস্টে ফিরুক। বিশেষ করে ইংলিশ কন্ডিশনে সে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।’

সদ্য সমাপ্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার্দিককে ডাকতে চেয়েছিলেন ভারতীয় নির্বাচকেরা। কিন্তু এই সংস্করণে দীর্ঘ বিরতির কারণে রাজি হননি হার্দিক পান্ডিয়া। ভারতের হয়ে ২০১৮ সালের পর টেস্ট খেলেননি এই অলরাউন্ডার। এখন পর্যন্ত ভারতের হয়ে ১১টি টেস্ট খেলেছেন হার্দিক। ৩১ গড়ে ব্যাট হাতে করেছেন ৫৩২ রান। চারটি ফিফটির সাথে আছে একটি সেঞ্চুরি। আর বল হাতে উইকেট নিয়েছেন ১৭টি।