সময়ের জনমাধ্যম

স্মিথের নট আউটের ব্যাখ্যা দিলো এমসিসি

ওভালে অ্যাশেজ সিরিজের শেষ টেস্ট খেলছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ২৮৩ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২৯৫ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। ১২ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করবেন ইংলিশ ব্যাটসম্যানরা। তবে এসব ছাপিয়ে আলোচনায় স্টিভেন স্মিথের রান আউট থেকে বেঁচে যাওয়ার ঘটনা। ধারাভাষ্যকার থেকে বিশ্লেষক-ক্রিকেটার সবারই আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে এটি। তাই বিতর্ক থামাতে এর ব্যাখা দিয়েছে ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব।

ঘটনাটি অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৭৮তম ওভারের। ক্রিস ওকসের তৃতীয় বলটি অন সাইডে খেলে ২ রানের জন্য দৌড়ান স্মিথ। প্রথম রানটি নেওয়ার পর দ্বিতীয় রান নিতে গিয়ে রানআউটের ফাঁদে পড়েন স্মিথ। বড় পর্দায় রিপ্লে দেখে নিজেও প্যাভিলিয়নের দিকে হাঁটা দেন এই অজি ক্রিকেটার। তবে টিভি আম্পায়ার নীতিন মেনন বেশ খানিকটা সময় নিয়ে নট আউটের ঘোষণা দেন। ব্যক্তিগত ৪২ রানে সেই জীবন পেয়ে ৭১ রানের ইনিংস খেলেন স্মিথ। তা না হলে হয়তো আরো আগেই গুটিয়ে যেতে পারতো অস্ট্রেলিয়া।

আম্পায়ার নীতিন মেননের সিদ্ধান্তের ব্যাখা দিতে গিয়ে এমসিসি বলছে, ক্রিকেটের ২৯.১ ধারায় অনুযায়ী এক বা একাধিক স্টাম্প মাটি থেকে তুলে ফেললে কিংবা অন্তত একটি বেল স্টাম্প থেকে সম্পূর্ণভাবে চ্যুত হলে তা উইকেট ভাঙা হয়েছে বলে বিবেচিত হবে। স্মিথের ক্ষেত্রেও সেটিই ঘটেছে। বেয়ারস্টো যখন বল গ্লাভসবন্দী করে স্টাম্প ভেঙেছেন, তখনো বেলের একটি প্রান্ত স্টাম্পের মাথার ওপর ছিল। বেলের দুই প্রান্ত যতক্ষণে স্থানচ্যুত হয়েছে স্মিথের ব্যাট ততক্ষণে ক্রিজের দাগ পেরিয়ে যায়। আর তাই স্মিথকে ‘নটআউট’ ঘোষণা করেন টিভি আম্পায়ার নীতিন মেনন।

রান আউট না হওয়ার এই সিদ্ধান্তে অবশ্য খুব একটা খুশি নয় ইংলিশ ক্রিকেটাররা। দিনের খেলা শেষে সংবাদ সম্মলনে এসে সেকথা বলেছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অস্বস্তি প্রকাশ করেছেন বেশ কয়েকজন সাবেক ইংলিশ ক্রিকেটার। তবে আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত। আর এ ক্ষেত্রে আম্পায়ার নীতিন মেনন তো নিয়মের প্রতিফলনই ঘটিয়েছেন।