সময়ের জনমাধ্যম

সেপ্টেম্বরে ডিজিটাল নিরাপত্তা আইনে সংশোধনী আসবে: আইনমন্ত্রী

আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার সচিবালয়ে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল আইনমন্ত্রীর সাথে বৈঠক করেন। বৈঠককালে প্রতিনিধিদলকে এই আইন সংশোধন করার কথা বলেছেন আইনমন্ত্রী।

সাক্ষাৎকালে সময় দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের আইনমন্ত্রী বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কথা হয়েছে। এই আইন নিয়ে আগেও যা বলেছি, ঠিক সেই কথাগুলো যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলকেও বলেছি।’

আইনমন্ত্রী আরও বলেন, তারা বলেছেন, তারা সব দেশেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চান। বুধবার আইন ও বিচার বিভাগের সচিব ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলকেও বলেছেন, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করার জন্য আইনি কাঠামো দেশে আছে। সেসব সহায়ক আইনের কথা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের কাছেও উল্লেখ করা হয়েছে বলে জানান আইনমন্ত্রী।

গাজীপুরে শ্রমিকনেতা শহীদুল হত্যাকাণ্ডের বিষয়েও আজকের বৈঠকে আলোচনা হয়েছে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, আগের সংস্কৃতি নেই যে বিচার হবে না। যেকোনো অপরাধের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে সুষ্ঠু বিচার হয়।

আইনমন্ত্রী বলেন, বৈঠকে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে তাদের সাথে কোনও আলোচনা হয়নি। তারা জিজ্ঞাসা করেনি এবং আমারও বলার প্রয়োজন হয়নি।

বৈঠক শেষে উজরা জেয়াকে বই ও নৌকার রেপ্লিকা উপহার দেন আইনমন্ত্রী আনিসুল হক।