সময়ের জনমাধ্যম

সুষ্ঠু নির্বাচনের জন্য সরকার প্রস্তুত: স্বরাষ্ট্রমন্ত্রী

সহিংসতামুক্ত, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সরকার প্রস্তুত বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, আমি মনে করি নির্বাচনের সময় তাদের (বিএনপি) প্রতিনিধিরা অংশ নেবেন। নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনের সুযোগ নেই। আমাদের কমিটমেন্ট হচ্ছে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়া।

বুধবার (১১ অক্টোবর) সচিবালয়ে ঢাকায় সফররত মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের বৈঠকটি শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় এসব কথা জানিয়েছেন তিনি।

পর্যবেক্ষক দলের সঙ্গে আলোচনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন পর্যবেক্ষণে কারা আসবে কি আসবে না তা নিয়ে কথা হয়নি। সংবিধান অনুযায়ী আমাদের নির্বাচন হবে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, আসন্ন নির্বাচনে সহিংসতার আশঙ্কা রয়েছে কিনা, তাদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হয়েছিল। এর জবাবে বলেছি যে, জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল। আমরা সহিংসতা মোকাবিলা করেই এতদূর এসেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ৮১ সাল পর্যন্ত দেশে আসতে দেওয়া হয়নি। এমনকি তাকে ১৯ বার হত্যার চেষ্টা করা হয়েছে। তবে এখন আর সেই অবস্থা নেই। আমাদের দেশের মানুষ কোনও ধরনের সংঘর্ষ চায় না।

নির্বাচনে বাধা নিয়ে প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাধা-বিপত্তি নিয়ন্ত্রণ করবে আইনশৃঙ্খলা বাহিনী। প্রয়োজন মনে হলে সেনা সদস্যদের মোতায়েন করবে নির্বাচন কমিশন।

তিনি আরও বলেন, আগের মতো দেশে আর সংঘর্ষ হবে না। উপমহাদেশের নির্বাচনগুলোতে উৎসবের মতো অবস্থা হয়। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতেই প্রধানমন্ত্রী অঙ্গীকারবদ্ধ। তিনি চান নির্বাচন কমিশনারের মাধ্যমে স্বচ্ছভাবে নির্বাচন হবে। দেশের গণমাধ্যম অনেক স্বাধীন। ভোট চুরি করে কেউ পার পাবে না।

উল্লেখ্য, সাত সদস্যের প্রতিনিধি দল ও তাদের সহায়তাকারীরা ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন বলে জানা গেছে।