সময়ের জনমাধ্যম

সিরিয়ায় বিবিসির মিডিয়া অ্যাক্রেডিটেশন বাতিল

সিরিয়ায় ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন-বিবিসির মিডিয়া অ্যাক্রেডিটেশন বাতিল করা হয়েছে। ‘পক্ষপাতমূলক ও বিভ্রান্তিকর প্রতিবেদন’ প্রকাশের জন্য সংবাদমাধ্যমটির বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিরিয়া সরকার। এক বিবৃতিতে দেশটির তথ্য মন্ত্রণালয় জানায়, বিবিসি কর্তৃপক্ষ ‘পেশাদারি মান’ বজায় রাখতে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিবিসি মাঝেমধ্যেই উদ্দেশ্যমূলক ও মিথ্যা খবর প্রকাশ করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর, গত মাসে বিবিসি নিউজের আরবি ভাষার সংস্করণ একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ পায়। সেখানে ক্যাপটাগন নামের অ্যামফেটামিন ধরনের একটি মাদক একটি মাদকের বাণিজ্যে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পরিবার ও সিরিয়ার সামরিক বাহিনীর শীর্ষ সদস্যরা জড়িত বলে উল্লেখ করা হয়। সে জেরেই বিবিসির অ্যাক্রেডিটেশন বাতিল করা হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন মাদক উৎপাদন ও রপ্তানির জন্য সিরীয় সরকারকে দায়ী করেছে। তবে সিরিয়া সরকারের বিবৃতিতে বিবিসির ক্যাপটাগন–সংক্রান্ত প্রতিবেদনের ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি। তাদের দাবি, বিবিসিকে একাধিকবার সতর্ক করা হয়েছে। কিন্তু তারা সন্ত্রাসী গোষ্ঠী এবং সিরিয়ার শত্রুদের বক্তব্যের ওপর ভিত্তি করে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করেছে।

সিরিয়ায় গণমাধ্যমের স্বাধীনতা অনেক আগে থেকেই প্রশ্নবিদ্ধ। রিপোর্টারস উইদাউট বর্ডারসের স্বাধীন গণমাধ্যম সূচকে ১৮০টি দেশের মধ্যে সিরিয়ার অবস্থান ১৭৫তম স্থানে।

Reendex

Must see news