সময়ের জনমাধ্যম

সমুদ্র রক্ষার আহ্বানে পবিপ্রবিতে বিশ্ব সমুদ্র দিবস পালন

নানা আয়োজনে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব সমুদ্র দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে মাৎস্যবিজ্ঞান অনুষদের মেরিন ফিশারিজ ও ওশানোগ্রাফি ডিপার্টমেন্টের উদ্যোগে কেক কাটা হয়।

কেক কেটে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড স্বদেশ চন্দ্র সামন্ত, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মোয়াজ্জেম হোসেন, মেরিন ফিশারিজ ও ওশানোগ্রাফি ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল্লাহ আল হাসান। এসময় আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. লোকমান আলী, অধ্যাপক আরিফুল আলম, সহযোগী অধ্যাপক নিউটন সাহা ও মাৎস্যবিজ্ঞান অনুষদের সকল শিক্ষক- শিক্ষার্থীরা।

পরে আলোচনা সভায় উপাচার্য স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, বর্তমান সরকারের আমলে সবচেয়ে বড় একটি অর্জন হল সমুদ্র বিজয়। তাই সমুদ্রের খনিজ সম্পদ আহরণ এবং সমুদ্র নিয়ে পড়াশুনা ও গবেষণা করে ভবিষ্যতে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে হবে।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড মোয়াজ্জেম হোসেন বলেন, পরিবেশ রক্ষায় সমুদ্রের অবদান অপরিসীম কিন্ত দিনদিন আমরা সমুদ্র দূষণের মাধ্যমে পরিবেশের ক্ষতি করি যার কারণে জলবায়ু পরিবর্তনে বড় ভূমিকা রাখছে।