সময়ের জনমাধ্যম

সবাইকে নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে চায় সরকার: স্পিকার

স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য হচ্ছে কেউ পিছিয়ে থাকবে না। পিছিয়ে পড়া সব জনগোষ্ঠী, নারী-শিশুদের নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শুক্রবার দুপুরে মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের উদ্বোধন শেষে সার্কিট হাউজে তিনি এ কথা বলেন। সার্কিট হাউজে সংসদের স্পিকারকে গার্ড অব অনার দেয় জেলা পুলিশ।

সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে আলাপকালে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর দেশে দারিদ্রের হার শতকরা ৪০ ভাগ থেকে ২১ ভাগে নেমে এসেছে। হতদরিদ্র মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য সারাদেশে ব্যাপক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। যারা এখনো দারিদ্রসীমার নিচে রয়েছেন তাদের নানা রকম ভাতা দেওয়া হচ্ছে, যা আগামীতে আরও ব্যাপকভাবে পরিচালনা করা হবে। বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ এবং মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষা ভাতা পৌঁছে দেওয়া হচ্ছে। তৃণমূল পর্যায়ে দারিদ্র বিমোচনের যে কার্যক্রম চলছে তা আগামী দিনেও অব্যাহত থাকবে।’

স্পিকার আরও বলেন, ‘আমাদের দেশে বর্তমানে কৃষকরা ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন। দেশের ব্যাংকিং সেবায় যাতে কৃষকদের অন্তর্ভুক্ত করা যায় সে জন্য এই ধরনের পরিকল্পনা। আমাদের দেশের নারীদের সার্বিক উন্নয়নে এই সরকার ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। তাদের দক্ষতা যাচাই, ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের আরও এগিয়ে আনা, তাদের জামানতবিহীন ঋণ দেওয়াসহ আইটি সেক্টরে কীভাবে এগিয়ে আনা যায় তা নিয়ে সরকার নিরলস পরিশ্রম করে যাচ্ছে।’

পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে, পদ্মা সেতুর জন্য দক্ষিণের প্রবেশদ্বার মাদারীপুরে প্রতিটি ক্ষেত্রে উন্নয়নের ছোঁয়া লেগেছে। আগামী ২০৪১ সালের মধ্যে স্মাট বাংলাদেশ গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রীর যে পরিকল্পনা সেটার একটি উদাহরণ মাদারীপুরের উৎসব, যোগ করেন স্পিকার।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান, টাঙ্গাইল আসনের সংসদ সদস্য তানভীর আহমেদ ছোটমনি, সংরক্ষিত আসনের নারী সদস্য তাহমিনা বেগম, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, পুলিশ সুপার মাসুদ আলম, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদসহ রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধিসহ অনেকেই।

মাদারীপুর উৎসব উদ্বোধন করতে দুপুরে মাদারীপুরে পৌঁছান জাতীয় সংসদের স্পিকার। শুক্রবার বিকেলে তিনি মাদারীপুর উৎসবের উদ্বোধন করবেন। এই উৎসব চলবে মাসব্যাপী।