সময়ের জনমাধ্যম

সন্ধান মেলেনি টাইটানিক দেখতে যাওয়া সাবমেরিনের

পর্যটক নিয়ে আটলান্টিন মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ ডুবোযানের এখনো কোন সন্ধান মেলেনি। নিখোঁজ হওয়া পর্যটকবাহী সাবমেরিনটির খোঁজে মহাসাগরের প্রায় ২০ হাজার বর্গকিলোমিটার জায়গাজুড়ে তৃতীয় দিনের মতো অভিযান অব্যাহত আছে।

সাবমেরিনটি উদ্ধারে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের কমান্ডারদের নেতৃত্বে কানাডার নৌবাহিনী, বিমানবাহিনী ও কোস্টগার্ড এবং নিউইয়র্কের এয়ার ন্যাশনাল গার্ডের উদ্ধারকারী দল এ অভিযানে সহযোগিতা করছে। ফ্রান্সের একটি জরিপকারী জাহাজও এ উদ্ধার তৎপরতায় যোগ দিয়েছে।

কানাডার নিউফাউন্ডল্যান্ড উপকূল থেকে ৬০০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে সাড়ে ১২ হাজার ফুট গভীরে টাইটানিকের ধ্বংসাবশেষ পড়ে আছে। ‘ওশেনগেট’ নামে একটি প্রতিষ্ঠান সেখানে বাণিজ্যিকভাবে পর্যটক নিয়ে যাওয়া-আসা করে। টাইটানিকের ধ্বংসাবশেষ দেখানোর জন্য ছোট ডুবোযানে পর্যটক ও গবেষকদের নিয়ে যাওয়া হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে আটলান্টিকের তলে টাইটানিকের ধ্বংসাবশে পৌঁছাতে ও আবার ভেসে উঠতে প্রায় আট ঘণ্টা লাগে। তবে গত রোববার পাঁচজন পর্যটক নিয়ে যাত্রার ১ ঘণ্টা ৪৫ মিনিটের মাথায় ছোট সাবমেরিনটির সঙ্গে ভূপৃষ্ঠের নিয়ন্ত্রণকক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

‘টাইটান’ নামের সাবমেরিনটির মজুতকৃত অক্সিজেন দিয়ে ৯৬ ঘণ্টা পানির নিচে টিকে থাকা যায়। তবে ইতিমধ্যে তার অনেকখানিই ফুরিয়ে এসেছে। ফলে সাবমেরিনটিতে থাকা সকলের জীবন সংশয়ের মুখে। ধারণা করা হচ্ছে নিউফাউন্ডল্যান্ডের রাজধানী সেন্ট জনস থেকে প্রায় ৯০০ মাইল পূর্বে এবং ৪০০ মাইল দক্ষিণে সাগর এলাকায় সাবমেরিনটি নিখোঁজ আছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সাবমেরিনটিতে থাকা পাঁচ যাত্রীর পরিচয় প্রকাশ করেছে। যাদের মধ্যে আছেন ৫৮ বছর বয়সী ব্রিটিশ অভিযাত্রী হ্যামিশ হার্ডিং, ফরাসি নৌবাহিনীর সাবেক ডুবুরি পল হেনরি নিরজিওলেট, ওশেনগেট কোম্পানির প্রধান নির্বাহী স্টকটন রাশ, পাকিস্তানের একটি ধনী পরিবারের সদস্য শাহজাদা দাউদ ও তার ছেলে সুলেমান দাউদ।

Reendex

Must see news