সময়ের জনমাধ্যম

সংবিধান ও আইনী কাঠামোর মধ্যে নির্বাচন চায় ইইউ: কাদের


আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে প্রত্যাশা করেছে ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল। শনিবার দুপুরে ইইউ প্রতিনিধিদলের সাথে বৈঠক শেষে এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে তারা অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে কিছু বলেনি বলেও উল্লেখ করেন দলটির সাধারণ সম্পাদক।  

এর আগে শনিবার (১৫ জুলাই) দুপুর ১২টায় রাজধানীর বনানীর শেরাটন হোটেলে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাথে ইইউ প্রতিনিধিদলের বৈঠক শুরু হয়। বৈঠক শেষে দুপুর আড়াইটার দিকে ওবায়দুল কাদের সাংবাদিকদের সাথে কথা বলেন।

তিনি বলেন, সংবিধান ও আইনি কাঠামোর ওপর ভিত্তি করে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় ইউরোপীয় ইউনিয়ন। বৈঠকে সংলাপ ও তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনও কথা হয়নি বলেও জানান তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে বৈঠকে অংশ নেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান, সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির, দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মি আহমেদ, দপ্তর সম্পাদক ব্যরিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, মোহাম্মদ এ আরাফাত এবং তারানা হালিম।

এর আগে প্রতিনিধি দলটি বিএনপির সঙ্গে বৈঠক করেছে। সকাল ৯টায় শুরু হওয়া বৈঠক চলে প্রায় দেড় ঘণ্টা।

এছাড়াও দুপুর আড়াইটায় জামায়াতে ইসলামী এবং পরে এবি পার্টির সাথে বৈঠকে বসবে ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পর্যায়ের এই প্রতিনিধি দল। ছয় সদস্যের ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন রিকার্ডো সেলোরি।