সময়ের জনমাধ্যম

শিক্ষার্থীদের নম্বর কম দেয়া কুবি শিক্ষক রায়হানকে অব্যাহতি

নানান অভিযোগ মাথায় নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মো. মুর্শেদ রায়হানকে সংশ্লিষ্ট কোর্স এবং পরীক্ষা কমিটির সভাপতির পদ থেকে সরে যেতে হল। শনিবার তাকে এসব দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন। 

তিনি জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাদের যেভাবে নির্দেশনা দেয়া হয়েছে আমরা সেই অনুযায়ী বিভাগের শিক্ষকদের নিয়ে অ্যাকাডেমিক মিটিং ডেকে স্যারকে সংশ্লিষ্ট কোর্স এবং পরীক্ষা কমিটির সভাপতির পদ থেকে অব্যাহতি দিয়েছি এবং নতুন একজনকে সেই জায়গায় দায়িত্ব দেয়া হয়েছে। বিষয়টি আমরা খুব গুরুত্বের সঙ্গে দেখছি। আশা করি শিক্ষার্থীদের সমস্যা দ্রুতই সমাধান হয়ে যাবে। 

মো. মুর্শেদ রায়হানের বিরুদ্ধে অভিযোগ এনে যে ১০ শিক্ষার্থী পরবর্তীতে পরীক্ষায় অংশগ্রহণ করেনি তাদের পরীক্ষার ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়া হয়েছে এমন প্রশ্নের জবাবে ড. সোহরাব বলেন, যতজন পরীক্ষা দিতে পারেনি আমরা তাদের সাথে কথা বলে রোববারে নতুন করে আবার সময় দিয়েছি যাতে তাদের সমস্যাটি দ্রুত সমাধান হয়ে যায়। যেহেতু ফেব্রুয়ারিতে অনেকগুলো চাকরির সার্কুলার আছে তারা যেনো সেই চাকরির সার্কুলারগুলো ধরতে পারে আমাদের সেই চেষ্টা থাকবে। 

গত ২৩ অক্টোবর প্রত্নতত্ত্ব বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ৮ম সেমিস্টারের ‘ট্যুরিজম অ্যান্ড হেরিটেজ ম্যানেজমেন্ট’ নামক একটি কোর্সের বিফোর ফাইনাল পরীক্ষার ফল প্রকাশিত হলে মো. মুর্শেদ রায়হানের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে নম্বর কম দেওয়ার অভিযোগ করেন ব্যাচের শিক্ষার্থীরা। পরে ফলাফল সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় বিতর্ক।