সময়ের জনমাধ্যম

শান্তি রক্ষা মিশনে পরিবর্তনের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে ‘গুরুত্বপূর্ণ ও বিস্তৃতি’ পরিবর্তনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। গতকাল বৃহস্পতিবার এ আহ্বান জানান তিনি। এছাড়াও শান্তি রক্ষা মিশনের সফলতার ক্ষেত্রে যেসব সীমাবদ্ধতা প্রতিবন্ধকতা হয়ে আছে, সেগুলোও উল্লেখ করেছেন তিনি।

আগামী বছর জাতিসংঘের ‘সামিট অব দ্য ফিউচার’ নামে বড় আকারের একটি সম্মেলন হওয়ার কথা রয়েছে। এই সম্মেলন সামনে রেখে একাধিক প্রস্তাব সামনে এনেছেন জাতিসংঘ মহাসচিব। সেগুলো নিয়ে আলোচনার সময় গতকাল শান্তি রক্ষা মিশন সংস্কারের আহ্বান জানান তিনি।

শান্তি রক্ষা মিশন বিশ্বে লাখ লাখ মানুষের জীবন রক্ষা করছে এবং বিভিন্ন দেশে যুদ্ধবিরতি বজায় রাখতে সহায়তা করছে উল্লেখ করে গুতেরেস বলেন, অভ্যন্তরীণ, ভূরাজনৈতিক ও বহুদেশীয় নানা বিষয়ের কারণে দীর্ঘদিন ধরে চলা অমীমাংসিত সংঘাত এবং দিকনির্দেশনা ও প্রয়োজনীয় সম্পদের অসামঞ্জস্যতা শান্তি রক্ষা মিশনের সীমাবদ্ধতা হয়ে দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতিতে ভবিষ্যতে শান্তি রক্ষা মিশনের কাঠামো এমনভাবে নির্ধারণ করতে হবে, যেন বিভিন্ন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া যায় এবং মিশনের কার্যক্রমে দ্রুত পরিবর্তন আনা যায়, যোগ করেন জাতিসংঘ মহাসচিব।

Reendex

Must see news