সময়ের জনমাধ্যম

শঙ্কায় ওয়েন্ট ইন্ডিজের বিশ্বকাপ ভাগ্য

চলতি বছর ভারতে অনুষ্ঠিত হবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। ১০ দলের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য বিশ্বকাপটির ৮ দল চূড়ান্ত হলেও, দুটি দল আসবে বাছাইপর্ব পেরিয়ে। ১৮ জুন হারারেতে শুরু হওয়া বাছাইপর্বে এখনো গ্রুপ পর্যায়ের খেলা চলছে। সেখানেই নিজেদের সবশেষ ম্যাচে জিম্বাবুয়ের কাছে ৩৫ রানে হেরে নিজেদের কঠিন সমীকরণে ঠেলে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

এ হারের জন্য নিজেদেরকেই দায়ী করেছেন ক্যারিবীয়দের প্রধান কোচ ড্যারেন স্যামি। তিনি বলেন, ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়েরা জিম্বাবুয়ের বিপক্ষে যে পরিমাণ ক্যাচ মিস ও ব্যাটিংয়ে ইনিংস বড় করার সুযোগ হেলায় হারিয়েছেন, তাতে ক্রিকেট–ঈশ্বরই দলটিকে শাস্তি দিয়েছেন। তাতে দলের বিশ্বকাপ টিকিট পাওয়ার পথ কঠিন হয়ে গেছে।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টসে জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচে রাজার দুটিসহ সব মিলিয়ে মোট ৪টি ক্যাচ মিস করে ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকদের দেয়া ২৬৮ রানের লক্ষ্য তাড়ায় ভালই এগোচ্ছিলো ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ইনিংসের মাঝপথে খেই হারিয়ে ২৩৩ রানে আটকে যায় ক্যারিবীয়দের ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ডসহ মোট ১০টি দল জিম্বাবুয়ের মাটিতে বাছাইপর্ব খেলছে। এখানে প্রথমে পাঁচটি করে দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলছে। গ্রুপের শীর্ষ তিনটি করে মোট ৬ দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার সিক্স। আর সুপার সিক্সে দলগুলোর প্রতিপক্ষ হবে অপর গ্রুপ থেকে উঠে আসা তিন দল। সবচেয়ে বেশি পয়েন্ট নিয়ে বাছাইপর্বের ফাইনালে জায়গা করা দুই দলই খেলবে বিশ্বকাপে।

তবে নিয়মানুযায়ী সুপার সিক্সে উঠে গেলেও গ্রুপ পর্বের কিছু পয়েন্ট সঙ্গে থাকবে দলগুলোর। ‘এ’ গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে থাকবে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের ম্যাচের পয়েন্ট। ফলে জিম্বাবুয়ের সঙ্গে হেরে যাওয়ায় দুই পয়েন্ট কম থাকবে ওয়েস্ট ইন্ডিজের। বেশি পয়েন্ট নিয়ে সুপার সিক্স পর্ব শুরু করায় স্বাভাবিকভাবেই শীর্ষ দুইয়ে থাকার সম্ভাবনা বাড়বে জিম্বাবুয়ের। অপর গ্রুপ থেকে চার পয়েন্ট নিয়ে সুপার সিক্সে ওঠার সমূহ সম্ভাবনা থাকা শ্রীলঙ্কাও এগিয়ে থাকবে।