সময়ের জনমাধ্যম

লিওনেল মেসির নতুন গন্তব্য কোথায়?

লিওনেল মেসি এবং পিএসজি- গত কয়েক মাসে ফুটবল দুনিয়ার সবচেয়ে বড় আলোচনার বিষয়বস্তু। ২০২১ সালে বার্সা ছেড়ে দুই বছরের জন্য প্যারিস সেইন্ট জার্মেইনের সাথে চুক্তিবদ্ধ হন মেসি। সেটিকে আরও এক বছর বাড়িয়ে নেয়ার সুযোগ রাখা হয়েছিল চুক্তি অনুযায়ী। প্রথম মৌসুমটা খুব একটা ভালো না কাটলেও, চলতি মৌসুমে পিএসজির হয়ে ছন্দ খুঁজে পেয়েছিলেন মেসি। দুই পক্ষের রসায়নটাও বেশ ভালই জমেছিল। তবে বিশ্বকাপের পর থেকেই নানা বিষয়ে দুরত্ব বাড়তে থাকে মেসি ও ক্লাবের মধ্য। বাড়তে থাকে তিক্ততার পারদও।

পিএসজির হয়ে আজ মৌসুমের শেষ ম্যাচ খেলতে নামবেন লিওনেল মেসি। এখনো আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও, এটিই যে পিএসজির জার্সিতে মেসির শেষ ম্যাচ সেটি একরকম নিশ্চিতই। ক্লাব ফুটবলের মাঠের মৌসুম প্রায় শেষ। এবার ক্লাবগুলো আটঘাট বেঁধে নামবে দল গঠনে। আসন্ন এই দলবদলের বাজারে সবচেয়ে বড় নাম লিওনেল মেসি। প্যারিসের ক্লাবটির সাথে দুই বছরের চুক্তি শেষে ফ্রি এজেন্টে পরিণত হবেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী এই ফুটবলার। ফলে তার সম্ভাব্য গন্তব্য এখন সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে।

এ বছরের শুরুতে পিএসজির সঙ্গে মেসির চুক্তি নবায়ন নিয়ে শঙ্কা তৈরি হয়। এরপর থেকেই মেসির সম্ভাব্য গন্তব্য নিয়ে গুঞ্জন শুরু হয়। লিওনেল মেসিকে পেতে এরইমধ্যে বিশাল অঙ্কের প্রস্তাব দিয়েছে সৌদি লিগের ক্লাব আল হিলাল। যুক্তরাষ্ট্রের এমএলএসের ক্লাব ইন্টার মায়ামিও মেসিকে দলে ভেড়ানোর আগ্রহ জানিয়েছে। এরই মধ্যে দৃশ্যপটে হাজির হয়েছে মেসির সাবেক ক্লাব বার্সেলোনাও। সব মিলিয়ে ত্রিমুখী এক প্রতিযোগিতা চলছে মেসিকে নিয়ে।

বার্সেলোনার একাডেমি লা মাসিয়া থেকে উঠে আসা লিওনেল মেসিও নাকি ফিরতে চান তার প্রিয় ক্লাবে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এমন খবরও দিয়েছে বেশ কয়েকবার। বার্সা সভাপতি হোয়ান লাপোর্তাও তাকে ফিরিয়ে আনার কথা বলেছেন। কাতালান ক্লাবটির বর্তমান কোচ জাভি হার্নান্দেজও সাবেক সতীর্থকে দলে টানতে উন্মুখ হয়ে আছেন। কিন্তু সে পথে সবচেয়ে বড় বাধা ক্লাবটির অর্থনীতিক দৈন্যদশা এবং লা লিগার বেতন সংক্রান্ত নীতি। ফলে খানিকটা হলেও এই লড়াই থেকে পিছিয়ে পড়েছে বার্সেলোনা। আবার ক্লাবের পক্ষ থেকেও তেমন কোন প্রস্তাব পাঠানো হয়নি মেসির কাছে। সবমিলিয়ে মেসির বার্সায় ফেরার দৃশ্যমান সম্ভাবনা খুব একটা দেখা যাচ্ছে না।

এই দৌড়ে সবচেয়ে বড় নাম আল হিলাল। ক্রিশ্চিয়ানো রোনালদো আল নাসরে যোগ দেয়ার পর থেকেই মরুর বুকে মেসিকে আনার আগ্রহের কথা জানিয়েছিল ক্লাবটি। এরইমধ্যে মেসিকে দলে নিতে টাকার অঙ্ক রীতিমতো অকল্পনীয় পর্যায়ে নিয়ে যাচ্ছে।
মেসিকে দলে ভেড়াতে প্রস্তাব দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিও। এমনকি মেসির মতো উচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলারকে লিগে টানতে যৌথভাবে তহবিল গঠনের কথাও জানিয়েছিল ইন্টার মায়ামি। আবার পরবর্তী বিশ্বকাপের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র। সেই ভাবনার জায়গা থেকে মেসির মেজর সকার লিগে যাওয়ার বিষয়টিও একেবারে উড়িয়ে দেয়া যাচ্ছে না।

আনুষ্ঠানিক ঘোষণার আগ পর্যন্ত মেসির সম্ভাব্য নতুন ঠিকানা নিয়ে জল্পনা-কল্পনা থামছে না। এখন দেখার অপেক্ষা কী সিদ্ধান্ত নেন লিওনেল মেসি। নিজের আঁতুড়ঘর বার্সায় ফিরবেন নাকি পা দেবেন সৌদি আরবে কিংবা যুক্তরাষ্ট্রে।