সময়ের জনমাধ্যম

রাসিক-সিসিকে শান্তিপূর্ণ ভোটগ্রহণ শেষে চলছে গণনা

রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষে চলছে ভোট গণনা। এর আগে বুধবার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়। রাজশাহীতে কয়েকটি কেন্দ্রে বিকেল চারটার পরও ভোটার উপস্থিত থাকায় তাদেরও ভোটগ্রহণ করা হয়েছে।

রাজশাহীতে চার নম্বর ওয়ার্ডের কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। দুই কাউন্সিলর প্রার্থী হচ্ছেন প্রার্থী রুহুল আমিন। তিনি সদ্য সাবেক কাউন্সিলর। ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক রুহুল। তিনি আওয়ামী লীগে যোগদান করলেও কোনও পদে নেই। তার প্রতিপক্ষ ওয়ার্ড যুবলীগের সভাপতি আশরাফুল ইসলাম।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাজশাহী পিটিআই কেন্দ্রের পাশে আশরাফুল ইসলামের নির্বাচন ক্যাম্পে কে বা কারা হামলা করে চেয়ার ভাঙচুর করেন। এই অভিযোগে দুপুর ১২টার দিকে তার সমর্থকেরা কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দক্ষিণ পাশে রুহুল আমিনের একটি নির্বাচনী ক্যাম্পে হামলা করেন। পরে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। উভয়পক্ষই ইটপাটকেল নিক্ষেপ ও চেলাকাঠ নিয়ে প্রতিপক্ষের সমর্থকদের ধাওয়া করেন।

এছাড়া রাজশাহীতে একটি কেন্দ্র থেকে এক নারী ভোটারকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। বুধবার দুপুর আড়াইটায় নির্বাচন ভবনে মিলনায়নে সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ শেষে এ তথ্য জানান তিনি। বলেন, একজন নারীকে একটি কেন্দ্রে একাধিকবার প্রবেশ করতে দেখা গেছে। আমরা সিসি ক্যামেরায় দেখেছি। তাকে সাথে সাথে গ্রেফতার করে তিন দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

রাজশাহীতে দুপুরের আগে বৃষ্টি হওয়ায় সে সময় ভোটারদের উপস্থিতি কিছুটা কম ছিল। তবে বৃষ্টি থামলে আবারও ভোটকেন্দ্রে আসের ভোটাররা। রাজশাহীর বিভিন্ন ওয়ার্ডে নারী ভোটারদের উপস্থিতি ছিল তুলনামূলক বেশি।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী ছিলেন চারজন। আওয়ামী লীগের প্রার্থী সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন, ইসলামী আন্দোলনের প্রার্থী মুরশিদ আলম ও জাকের পার্টির প্রার্থী লতিফ আনোয়ার। তবে বরিশাল সিটি নির্বাচনের পর ইসলামী আন্দোলনের প্রার্থী নির্বাচন বয়কট করেন।  

এদিকে, সিলেট সিটি করপোরেশনের বেশিরভাগ কেন্দ্রে ভোট দেওয়ার জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়েছে ভোটারদের। তারা অভিযোগ করেন, ইভিএম ধীরগতিতে কাজ করেছে বলে ভোট দিতে দেরি হয়েছে। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইভিএম এর সাথে ভোটাররা অভ্যস্ত না হওয়ায় তাদের ভোট দিতে সময় লেগেছে।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মো. নজরুল ইসলাম (বাবুল) ও স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. ছালাহ উদ্দিন (রিমন) ছাড়া বাকি পাঁচজন মেয়র প্রার্থী ভোট নিয়ে সন্তোষ জানিয়েছেন। তারা জানান, বেলা দুইটা পর্যন্ত সুষ্ঠু ভোট হয়েছে। ভোট নিয়ে তাদের কোনও অভিযোগ নেই।

আওয়ামী লীগের মেয়রপ্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী সকাল সোয়া আটটার দিকে আট নম্বর ওয়ার্ডের পাঠানটুলা শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে ভোট দিয়েছেন। পরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ভোট নিয়ে সন্তুষ্টি জানান। অন্যদিকে, জাতীয় পার্টির প্রার্থী নগরের আনন্দ নিকেতন কেন্দ্রে দেওয়ার পর সুষ্ঠু ভোটের পরিবেশ নেই বলে অভিযোগ করেন।

তবে অন্য পাঁচজন মেয়র প্রার্থীর মধ্যে একজন ছাড়া বাকিরা সুষ্ঠু ভোট হচ্ছে বলে জানান।