সময়ের জনমাধ্যম

রাষ্ট্রপতির অনুমোদন ছাড়াই পাকিস্তানে নতুন দুই আইন


রাষ্ট্রপতির অনুমোদন ছাড়াই নতুন দুটি আইন প্রণীত হতে যাচ্ছে পাকিস্তানে। আইন দুটি হলো ‘অফিসিয়াল সিক্রেসি অ্যামেন্ডমেন্ট বিল-২০২৩’ এবং ‘পাকিস্তান আর্মি অ্যামেন্ডমেন্ট বিল-২০২৩।’

পাকিস্তানের পার্লামেন্টের উভয় কক্ষেই এই দুটি আইন সংক্রান্ত বিল অনুমোদন পায়। এরপর বিল দুটি পাঠানো হয়েছিল রাষ্ট্রপতির অনুমোদনের জন্য। তবে রাষ্ট্রপতি আরিফ আলভি গত রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) জানান যে, তিনি ওই দুটি বিলে স্বাক্ষর করেননি।

আরিফ আলভি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্য। প্রধানমন্ত্রীর মেয়াদকাল থাকা অবস্থাতেই গত বছর পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা হারান ইমরান খান। দুর্নীতির একটি মামলায় সাজা পেয়ে তিনি এখন কারাবন্দী।

রাষ্ট্রপতি আরিফ আলভি বলেছেন, তিনি বিল দুটিতে স্বাক্ষর না করে দায়িত্বরত কর্মকর্তাদের সেগুলো নির্ধারিত সময়ের মধ্যে পার্লামেন্টে ফেরত পাঠাতে বলেছিলেন। তবে গতকাল তিনি জানতে পারেন তার ওই নির্দেশনা মানা হয়নি।

পাকিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয় রাষ্ট্রপতির এমন সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
পাকিস্তানের সংবিধান অনুযায়ী, যদি রাষ্ট্রপতি কোনও বিলে স্বাক্ষর না করেন এবং বিল বিষয়ে তার আপত্তি ও পর্যবেক্ষণসমূহ জানিয়ে ১০ দিনের মধ্যে ফেরত না পাঠান, তবে তা নিয়মানুযায়ী আইনে পরিণত হবে।
পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের আইনমন্ত্রী আহমেদ ইরান জানিয়েছেন, যেহেতু রাষ্ট্রপতি খসড়াগুলোয় স্বাক্ষর করেননি এবং ১০ দিনের মধ্যে ফেরত পাঠাননি, তাই সেগুলো এখন আইনে পরিণত হয়েছে।